Advertisement
১৩ জুলাই ২০২৪
Bald Problem

চুল পাতলা হয়ে যাচ্ছে? টাক পড়া থেকে বাঁচতে পুরুষদের জন্য রইল ৩ টোটকা

চুল পড়তে পড়তে যদি কয়েক গোছায় এসে থামে, সে ক্ষেত্রে ঘরোয়া টোটকাতেই ভরসা রাখতে পারেন। কোনগুলি ব্যবহার করতে পারেন?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:০০
Share: Save:

চুল পড়ে যাওয়ার সমস্যায় মেয়েদের মতো নাজেহাল ছেলেরাও। কিন্তু মহিলারা বিষয়টি যতটা গুরুত্ব দিয়ে সমস্যা থেকে বেরিয়ে আসার পথ খোঁজেন, পুরুষদের কাছে চুল পড়ার সমস্যা প্রথম দিকে বিশেষ গুরুত্ব পায় না। চুল ঝরতে ঝরতে যখন একেবারে টাক পড়তে শুরু করে, তখন টনক নড়ে। মাথা একেবারে গড়ের মাঠ হয়ে যাওয়ার পর, হুঁশ ফিরলে অবশ্য বিশেষ লাভ হয় না। তাই আগে থেকেই সতর্ক থাকা জরুরি। চুল পড়তে পড়তে যদি কয়েক গোছায় এসে থামে, সে ক্ষেত্রে ঘরোয়া টোটকাতেই ভরসা রাখতে পারেন। কোনগুলি ব্যবহার করতে পারেন?

তেল মালিশ

বাবা কিংবা জেঠুকে কখনও মাথার ত্বকে তেল মালিশ করতে দেখেছেন? যদি কেউ দেখেও থাকেন, সেই সংখ্যা বেশি নয়। পুরুষদের রোজের অভ্যাসে চুলে তেল মাখার ব্যস্ততা নেই। অথচ তেল চুলে পুষ্টি জোগায়। তেল মাখলে মাথায় রক্ত সঞ্চালন ভাল হয়। এতে চুল ঝরার পরিমাণ অনেকটাই কমে যায়। নতুন চুলও গজায়।

অ্যালো ভেরা

চুল ঝরা আটকাতে অ্যালো ভেরার মতো উপকারী উপকরণ খুব কমই আছে। অ্যালো ভেরা ব্যবহার করে দেখতে পারেন। উপকার পাবেন। ব্যবহার করারও ঝক্কি নেই। অ্যালো ভেরার পাতা কেটে, তার ভিতর থেকে জেল বার করে মাথায় লাগিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করতে হবে। তার পর শ্যাম্পু করে নিলেই হবে। সপ্তাহে ৩ দিন ব্যবহার করলেই মিলবে উপকার মিলবে।

পেঁয়াজের রস

চুল ঝরা আটকাতে পেঁয়াজের রস কার্যকরী। টাক পড়তে শুরু করলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। মিলবে সুফল। এমনকি অ্যালোপসিয়ার মতো রোগের ঝুঁকি কমায় পেঁয়াজ। পেঁয়াজ থেঁতো করে তার রসটা নিয়ে চুলের গোড়া লাগিয়ে রাখতে হবে। তার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ৩-৪ দিন এটি ব্যবহার করলে এ যাত্রায় আর টাক পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE