Advertisement
১৮ জুলাই ২০২৪
Inner Wear Buying Tips

৭ বিষয়: অন্তর্বাস কেনার আগে পুরুষ এবং মহিলা উভয়েরই যাচাই করে নেওয়া জরুরি

অন্তর্বাস বাছাই করার কিছু নিয়ম থাকে। যেমন থাকে অন্তর্বাস ব্যবহারের। দোকানে গিয়ে কিনুন অথবা অনলাইনে, কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিতে পারলে ভাল।

Things to keep in mind before buying an underwear

অন্তর্বাস কেনার কিছু নিয়ম। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৬:৪৬
Share: Save:

পোশাক শৌখিন হোক কিংবা রোজের ব্যবহারের—অন্তর্বাস ঠিকঠাক হওয়া জরুরি। পুরুষ এবং মহিলা উভয়ের ক্ষেত্রেই সেটা প্রযোজ্য। অন্তর্বাস ঠিকঠাক না হলে বাড়ে অস্বস্তি। তাই অন্তর্বাস বাছাই করার ক্ষেত্রেও সময় ব্যয় করা জরুরি। প্রয়োজন পড়লে দোকানে গিয়েই কিনে নিয়ে চলে আসা কিংবা রংচঙে দেখে অনলাইনে অর্ডার করে দিলে চলবে না। অন্তর্বাস বাছাই করার কিছু নিয়ম থাকে। যেমন থাকে অন্তর্বাস ব্যবহারের। দোকানে গিয়ে কিনুন, অথবা অনলাইনে— কেনার আগে কয়েকটি বিষয় যাচাই করে নিতে পারলে ভাল।

১) আরামদায়ক কি না

একটানা বহু ক্ষণ অন্তর্বাস পরে থাকতে হয়। সে ক্ষেত্রে স্বস্তিদায়ক হওয়া জরুরি। না হলে সারা ক্ষণ একটা অস্বস্তি হতে থাকবে। অন্তর্বাস আঁটসাঁট হলেই ভাল। তবে তা যেন শারীরিক অস্বস্তির কারণ হয়ে না দাঁড়ায়। কেনার সময়ে কোনটি আরামদায়ক হবে, সেটা নিজেকেই বুঝতে হবে।

২) কাপড়ের মান

অন্তর্বাসের ক্ষেত্রে কাপড় ভাল হওয়া সবচেয়ে জরুরি। অন্তর্বাস সব সময়ে সুতি কিংবা এই ধরনের নরম কোনও কাপড়ের হওয়া বাধ‍্যতামূলক। শরীরের স্পর্শকাতর অংশে সমস‍্যা হবে না, সেটা মাথায় রেখেই সঠিক কাপড়ের অন্তর্বাস বাছতে হবে। কিছু কাপড় ঘাম শোষণ করতে পারে না। তেমন জিনিস না কেনাই শ্রেয়। তা হলে ঘাম জমে সংক্রমণের ভয়ও থেকে যায়।

৩) ব্যবহারের উদ্দেশ্য

রোজের ব‍্যবহারের জন‍্য কিনছেন, না কি মাঝেমাঝে পরবেন বলে? কিনতে যাওয়ার আগে সেটা ঠিক করে নিতে হবে। যদি রোজের ব‍্যবহারের জন‍্য কেনেন, তা হলে অন্তর্বাসের নকশা এবং রঙের দিকে জোর না দিয়ে কতটা আরামদায়ক হবে, বরং সেটা পরখ করে নিন। আর যদি মাঝেমাঝে ব‍্যবহারের জন‍্য কেনেন, তা হলে নিজের পছন্দমতো কিনতে পারেন। তবে সে ক্ষেত্রেও অন্তর্বাস কেনার প্রাথমিক বিষয়গুলি যাচাই করে নিতে হবে।

৪) ভাল সংস্থা

অন্তর্বাস কেনার ক্ষেত্রে সব সময়ে নামী এবং পরিচিত সংস্থার উপরেই ভরসা রাখা উচিত। এ বিষয়ে দামের সঙ্গে আপস না করাই শ্রেয়। অনেকেই ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন সংস্থার অন্তর্বাস ব্যবহার করেন। সেটা ঠিক নয়। অন্তর্বাসের ক্ষেত্রে ঘন ঘন ব্র্যান্ড না বদলালেই ভাল।

Things to keep in mind before buying an underwear

অন্তর্বাসের ক্ষেত্রে কাপড় ভাল হওয়া সবচেয়ে জরুরি। ছবি: সংগৃহীত।

৫) সঠিক মাপ

অনেকেই সঠিক মাপের অন্তর্বাস বাছাই করতে ব‍্যর্থ হন। কেনার পরে নিজের ভুল বুঝতে পারেন। এই ঘটনার পুনরাবৃত্তি না চাইলে, কেনার সময় এক বার পরে দেখে নিতে পারলে ভাল হয়। তা হলে আর পরে সমস‍্যা হবে না। আঁটসাঁট, আবার স্বস্তিদায়কও— পরার পর যদি এমন অনুভূতি হয়, তা হলে বুঝবেন সঠিক অন্তর্বাস বাছাই করেছেন।

৬) ব‍্যবহারের মেয়াদ

এক অন্তর্বাস ৬-৭ মাসের বেশি ব‍্যবহার না করারই পরামর্শ দেওয়া হয়। তবে ৬-৭ মাসও যাতে অন্তর্বাস অক্ষত অবস্থায় থাকে, কেনার সময় সেটা মাথায় রাখতে হবে। ঘামে ভিজে, বেশি ব‍্যবহারে কিংবা একটু অযত্নেই অন্তর্বাস নষ্ট হয়ে যেতে পারে।

৭) নকশা, আকার, রং

পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে অন্তর্বাস কেনার দরকার পড়ে। সে ক্ষেত্রে অন্তর্বাসের নকশা, আকার, রং বুঝেশুনে কেনা গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। তা ছাড়া, রোজের ব্যবহারের হলেও শৌখিন অন্তর্বাস পরতেই পারেন। পোশাকের আড়ালে থাকলেও সুন্দর জিনিস পরলে মন ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Inner Wear Buying Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE