Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
summer Skin Care

গরমে ত্বক অত্যধিক শুষ্ক হয়ে গিয়েছে? কোন ৩ ঘরোয়া টোটকায় ফিরবে জেল্লা?

বাড়িতে বসেও ঘরোয়া উপায়ে ত্বকের খেয়াল রাখা যায়। চেনা উপকরণে শুষ্ক এবং প্রাণহীন ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

Symbolic Image.

বাড়িতে বসেও ঘরোয়া উপায়ে ত্বকের খেয়াল রাখা যায়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৮:৫৩
Share: Save:

শুধু শীত নয়, গরমেও অত্যধিক শুষ্ক হয়ে পড়ে ত্বক। তার অবশ্য কিছু কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হল শরীরে জলের ঘাটতি। তা ছাড়া রোদ, দূষণ, ধুলোবালি তো রয়েছেই। গরমে শরীর এমনিতেই ভিতর থেকে শুকিয়ে যায়। তার প্রভাব পড়ে ত্বকেও। রুক্ষ এবং শুষ্ক হয়ে পড়ে ত্বক। এই পরিস্থিতিতে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে দু’রকম ভাবে। পার্লারে যাওয়া যেতে পারে। কিন্তু সময়ের অভাবে অনেকেই গিয়ে উঠতে পারেন না। আবার বাড়িতে বসেও ঘরোয়া উপায়ে ত্বকের খেয়াল রাখা যায়। চেনা উপকরণে শুষ্ক এবং প্রাণহীন ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

১) একটি পাকা কলার খোসা ছাড়িয়ে সেটিকে চটকে নিন। এর পর এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এক টেমিল চামচ চটকানো কলা ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট সেই মিশ্রণটি রাখার পরে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) অর্ধেক কাপ চটকানো পাকা পেঁপের সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এর পর মুখে ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক হয়ে উঠবে মসৃণ।

৩) সামান্য দুধের মধ্যে কিছু সময়ের জন্য ওটস ভিজিয়ে রাখুন। এর পর তার মধ্যে মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পরে মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন। ৩ থেকে ৪ মিনিট রেখে অল্প শুকিয়ে এলে, আলতো ভাবে কিছু ক্ষণ ঘষে নিয়ে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এবং ত্বককে কোমল রাখতে দারুণ কাজ করে এই মিশ্রণটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE