Advertisement
০১ মে ২০২৪
Skin Care Tips

গরম পড়তেই মুখে ব্রণ হচ্ছে? কী ভাবে ত্বকের যত্ন নেবেন পুরুষেরা?

এই গরমে পুরুষদেরও ত্বকের ভালমন্দের বিষয়ে নজর দেওয়া জরুরি। পুরুষেরা ত্বকের পরিচর্যায় বিশেষ সময় দিতে না চাইলেও কিছু নিয়ম মানতে পারলে ভাল।

Perfect summer skin care routine for men

পুরুষদের গ্রীষ্মকালীন ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৯:২৭
Share: Save:

ফাল্গুন পেরিয়ে চৈত্র। গরম ক্রমশ বাড়ছে। কপালে ঘাম জমতে শুরু করেছে। বাইরে ছাতা আর রোদচশমা ছাড়া বেরোনো যাচ্ছে না। ঘন ঘন গলা শুকিয়ে যাচ্ছে। রাস্তার ধারের ডাব আর আইসক্রিমের দোকানগুলির দিকে চোখ চলে যাচ্ছে। গ্রীষ্মকাল যে আসন্ন, এগুলিই তার লক্ষণ। এই গ্রীষ্মে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি খেয়াল রাখতে হয় ত্বকেরও। ত্বকের যত্নের বিষয়ে মেয়েরা যথেষ্ট সচেতন। তবে এই গরমে পুরুষদেরও ত্বকের ভালমন্দের বিষয়ে নজর দেওয়া জরুরি। পুরুষেরা ত্বকের পরিচর্যায় বিশেষ সময় দিতে না চাইলেও কিছু নিয়ম মানতে পারলে ভাল।

১) গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাজারে ছেলেদের জন্য আলাদা ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যাঁরা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেক ক্ষণ জিম করেন, তাঁরা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থাকলে, সেই সমস্যাও দূর হবে।

২) যাঁরা নিয়মিত দাড়ি কাটেন,তাঁদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেওয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার সময় এক বার করে গরম জলে মুখ ধুয়ে নিন। যাঁদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তাঁরা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন। গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

Perfect summer skin care routine for men

গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সে জন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু যে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়, তা নয়। ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। বাজারে ছেলেদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়। গরমে ত্বকের যত্ন নিতে সেগুলি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips men Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE