Advertisement
১৮ জুলাই ২০২৪
Post Waxing Tips

ওয়্যাক্স করানোর পর সারা গা র‌্যাশে ভরে যায়? ৩ টোটকা মাথায় রাখলেই সুরাহা হতে পারে

রোম তোলার কষ্ট সহ্য করতে পারেন না বলে অনেকে আবার রেজ়ার দিয়ে রোম চেঁছে নেন। কিন্তু, সকলের ত্বকে সব পদ্ধতি উপযুক্ত নয়।

Prevent post waxing rashes in summer with these

ওয়্যাক্স করার পরে ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৭:৫৬
Share: Save:

গায়ের অবাঞ্ছিত রোম তুলতে প্রায় প্রতি মাসেই ওয়্যাক্স করাতে হয়। কিন্তু প্রতি বারই এক সমস্যা। রোম তোলার পরই সারা গা ভরে যায় ছোট ছোট র‌্যাশে। র‌্যাশের সঙ্গে কারও আবার গায়ে প্রচণ্ড চুলকানির সমস্যাও দেখা যায়। ত্বক ফুলে গিয়ে, লালচে হয়ে যায়। ওয়্যাক্সেরও রকমফের রয়েছে। রোম তোলার কষ্ট সহ্য করতে পারেন না বলে অনেকে আবার রেজ়ার দিয়ে রোম চেঁছে নেন। সকলের ত্বকের জন্য সব পদ্ধতি উপযুক্ত নয়। স্পর্শকাতর ত্বকে আবার সব ধরনের রাসায়নিক ব্যবহার করাও যায় না। আবার, ওয়্যাক্স করার বিভিন্ন মাধ্যমও রয়েছে। ওয়্যাক্স করানোর আগে সে সব বিষয়ে জেনে রাখা প্রয়োজন। তব পদ্ধতি যাই হোক না কেন, ওয়্যাক্স করানোর পর ত্বকের অস্বস্তি এড়াতে কয়েকটি টোটকা মাথায় রাখতে হবে।

১) রোম তোলার পর ত্বকের অস্বস্তি বেড়ে যেতে পারে। সেই সমস্যা বশে রাখতে ওয়্যাক্স করানোর পর গরম জলে স্নান কিংবা স্টিম নেওয়া যাবে না। বরং ঠান্ডা জল কিংবা বরফ সেঁক দেওয়া যেতে পারে। তাতে ত্বকের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

২) ত্বকে ঠান্ডা সেঁক দেওয়ার পর অবশ্যই ভিটামিন ই-যুক্ত ময়েশ্চারাইজ়ার মাখতে হবে। ময়েশ্চারাইজ়ারে অ্যালো ভেরা, ক্যামোমাইল, ক্যালেন্ডুলার মতো উপাদান থাকলে তা ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। তবে, বেশি ঘনত্ব যুক্ত ‘কোল্ড ক্রিম’ না মাখাই ভাল। তাতে রোমকূপের মুখ বন্ধ হয়ে উল্টো বিপত্তি হতে পারে।

Prevent post waxing rashes in summer with these

ওয়্যাক্স করানোর পরই খুব আঁটসাঁট পোশাক পরা যাবে না। ছবি: সংগৃহীত।

৩) ওয়্যাক্স করানোর পরই খুব আঁটসাঁট পোশাক পরা যাবে না। এই অভ্যাসেও ত্বকের অস্বস্তি বাড়তে পারে। তার বদলে সুতির হালকা পোশাক পরতে পারেন। রোম তোলার পর গায়ে যাতে ঘাম না জমে, সে দিকেও খেয়াল রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing Post-Waxing Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE