Advertisement
২২ জুলাই ২০২৪
Skin Protection

চড়া রোদ জ্বালা ধরাচ্ছে ত্বকে? বড় ক্ষতি হওয়ার আগেই সতর্ক হোন

তাপপ্রবাহে ত্বকে জ্বালা, ট্যানিং-এর মতো সমস্যা হওয়া খুব স্বাভাবিক। কখনও কখনও স্থায়ী ক্ষতিও হতে পারে ত্বকের। তাই আগেই এ নিয়ে সচেতন হোন।

তাপপ্রবাহে কী ভাবে বাঁচবে ত্বক?

তাপপ্রবাহে কী ভাবে বাঁচবে ত্বক? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৯:৫৯
Share: Save:

বর্ষা উত্তরবঙ্গে ঢুকেও পৌঁছয়নি দক্ষিণবঙ্গে। উল্টে বেশ কয়েকটি জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আর তাপপ্রবাহ মানেই গায়ে জ্বালা ধরানো রোদ। সূর্যের ক্ষতিকর রশ্মিতে কালো হয়ে যাওয়া ত্বক।

এক্ষেত্রে মুখ-মাথা ঢেকে কিছুটা স্বস্তি মিললেও, ত্বকের ক্ষতি এতে আটকানো সম্ভব নয়। সূর্যের ক্ষতিকর অতি বেগনি রশ্মির প্রভাবে অকাল বার্ধক্য থেকে ত্বক কালো হয়ে যাওয়া, এমনকি পুড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। আর্দ্রতা হারিয়ে শুষ্ক, নির্জীব হয়ে পড়ে ত্বক। অনেক সময় স্থায়ী ক্ষতি হয়ে যায় ত্বকের। তখন চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া উপায় থাকে না। ত্বকের বড় ক্ষতি হওয়ার আগেই সতর্ক হোন।

১. রোদ থেকে বাঁচতে অতি বেগনি রশ্মি প্রতিহত করতে পারে এমন বড় ফ্রেমের সানগ্লাস ব্যবহার করুন। সঙ্গে পরতে হবে হাত পা ও শরীর ঢাকা সুতির পোশাক। সুতির পাশাপাশি লিনেন বা অন্যান্য পরিবেশ বান্ধব কাপড়ের পোশাকও পরতে পারেন। ছাতা ভুললে চলবে না।

২. প্রবল রোদে সানস্ক্রিন মাখতে ভোলা মানে অন্যায়। বরং তাপপ্রবাহের সতর্কতা জারি হলে দীর্ঘক্ষণ গরমে থাকতে হলে, বেশি মাত্রার এসপিএফ দেওয়া সানস্ত্রিন ব্যবহার করতে হবে। এসপিএফ ৩০ থেকে ৫০ ব্যবহার করা দরকার। বাইরে থাকলে ৩ ঘণ্টা অন্তর আবার তা লাগিয়ে নিতে হবে।

৩. জল ও তরল জাতীয় খাবার খেতে হবে বেশি করে। দিনে ২-৩ লিটার জল বা তরল জাতীয় খাবার বাধ্যতামূলক। জল শুধু শরীরকে সুস্থ রাখবে না, ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে এতে। এই সময় ফলের রস খেলে শরীর যেমন প্রয়োজনীয় পুষ্টি পাবে, ত্বকও হবে উজ্জ্বল।

৪. ট্যান হওয়া থেকে বাঁচতে ও সুস্থ থাকতে দুপুর ১২টা থেকে ৪টে বাইরে না বেরোলেই ভাল। একান্ত বেরতে হলে নিতে হবে প্রয়োজনীয় সুরক্ষা। ছাতা থেকে জল, সানগ্লাস।

৫. সানস্ক্রিন ব্যবহারের পরও চড়া রোদে ত্বক লাল হয়ে যাওয়া, জ্বালা হওয়ার সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ঠান্ডা গোলাপ জল বা শসার রস জলের সঙ্গে মিশিয়ে মুখে স্প্রে করে নেওয়া যেতে পারে। মেখে নিতে পারেন অ্যালোভেরা জেল। ত্বকের প্রদাহ, লালচে ভাব কমাতে সাহায্য করে অ্যালোভেরা।

৬. অফিসে বা কাজের জায়গায় গিয়ে ঠান্ডা জলের ঝাপটা মুখে চোখে দিন। ঘাড়ে ও কানে ঠান্ডা জল দিলে শরীরে আরাম হবে। বাড়ি এসে অবশ্যই ভাল করে ঠান্ডা জলে স্নান জরুরি। শরীরে গরম দূর করার পাশপাশি ত্বক ভাল রাখতেও এটা জরুরি।

৭. চড়া রোদের মুখে পড়তে হলে ত্বকের সুরক্ষায় স্ক্রাবিং খুব জরুরি। প্রাকৃতিক উপাদন দিয়ে তৈরি স্ক্রাবও ভাল কাজ করে। দুধ চালের গুঁড়ো, দুধ, ওটস্‌ ও আমন্ড বাদাম গুঁড়ো করে তা দিয়ে স্ক্রাবিং করলে ত্বকের কালচে ভাব অনেকটাই দূর করা সম্ভব।

৮. প্রবল রোদে ত্বকে অনেক সময় বড় ধরনের ক্ষতি হয়। ত্বক পুড়ে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া, লাল র‌্যাশ ইত্যাদি। ঘরোয়া পদ্ধতিতে ত্বকের সমস্যা না কমলে অবশ্যই চর্মরোগ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heat Wave Sun Skin Protection Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE