Advertisement
২১ জুলাই ২০২৪
Snacks Recipes

বাড়িতে পার্টি? সন্ধ্যাবেলায় নরম পানীয়ের সঙ্গে বানিয়ে ফেলতে পারেন মটন কচুরি

বাড়িতে কোনও পার্টির আয়োজন করলেও রকমারি স্ন্যাকস বানাতেই হয়। মুশকিল আসান করতে এ বার হেঁশেলেই বানিয়ে ফেলুন কচুরি। আর সেই কচুরির ভিতর যদি থাকে মাংসের পুর, তা হলে তো কথাইি নেই! রইল মাংসের কচুরির সহজ হদিস।

How to make Mutton kachori

খাস্তা কচুরির মধ্যে মাংসের পুর। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৯:৪৬
Share: Save:

সন্ধ্যাবেলা চায়ের সঙ্গে মুখোরোচক ‘টা’ না হলে ঠিক জমে না! কিন্তু রোজ রোজ চায়ের সঙ্গে নিত্যনতুন স্ন্যাকসের রেসিপি খুঁজতে হিমশিম খান অনেকেই। আর বাড়িতে খুদে সদস্য থাকলে তো কথাই নেই, তার মন জুগিয়ে চলা আরও কঠিন। বাইরে থেকে কিনে আনা শিঙাড়া, আলুর চপ সে তো মুখেও তোলে না। তা ছাড়া বাড়িতে কোনও পার্টির আয়োজন করলেও রকমারি স্ন্যাকস বানাতেই হয়। মুশকিল আসান করতে এ বার হেঁশেলেই বানিয়ে ফেলুন কচুরি। আর সেই কচুরির ভিতর যদি থাকে মাংসের পুর, তা হলে তো কথাইি নেই! রইল মাংসের কচুরির সহজ রেসিপি।

উপকরণ:

ময়দা: ২ কাপ

বেকিং সোডা: ১ চা চামচ

জোয়ান: ১/৪ চা চামচ

সেদ্ধ করা মটন কিমা: ৩০০ গ্রাম

পেঁয়াজ: ১টা বড় (কুচোনো)

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

গুঁড়ো লঙ্কা: ১/২ চা চামচ

কাঁচালঙ্কা কুচি: ৫-৬টি

গরমমশলা গুঁড়ো: ১ চা চামচ

লেবুর রস: ১ চা চামচ

ধনেপাতা কুচি: ১/৪ কাপ

নুন ও চিনি: স্বাদ মতো

তেল: পরিমাণ মতো

প্রণালী:

নুন, বেকিং সোডা, তেল, জোয়ান আর পরিমাণ মতো জল দিয়ে নরম করে ময়দা মেখে নিন। ভেজা তোয়ালে দিয়ে ময়দার মণ্ডটি জড়িয়ে রাখুন আধ ঘণ্টা। এ বার সামান্য নুন দিয়ে মটন কিমা সেদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিন।

এ বার কড়াইতে তেল গরম করে আদা ও রসুন বাটা দিন। মিনিটখানেক নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিয়ে দিন। কয়েক মিনিট ভেজে কিমার সঙ্গে লঙ্কাগুঁড়ো, গরমমশলা গুঁড়ো মিশিয়ে ভাল করে কষিয়ে নিন। কিছু ক্ষণ পর রং বদলে আসলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর উপর থেকে লেবুর রস ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন।

ময়দা মাখা থেকে একটু বড় মাপের লেচি কেটে নিন। ছোট ছোট লুচির আকারে বেলে নিন। দু’চামচ কিমার পুর দিয়ে খাস্তা কচুরির মতো মুড়ে হাতের চাপে চ্যাপ্টা করে নিন।

একদম কম আঁচে ডুবো তেলে ভাল মুচমুচে করে ভেজে তুলুন। টিস্যুতে অতিরিক্ত তেল শুষে নিন। তেঁতুলের চাটনি, ধনেপাতার চাটনি বা টম্যাটো সস্ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Recipes Recipe Snacks Kachori Mutton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE