Advertisement
১৯ জুলাই ২০২৪
Cooking Tips

রান্নার আগে মাংসে মশলা মাখিয়ে রাখেন?‌ প্রস্তুতিপর্বে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

তন্দুরির জন্য যে ধরনের ম্যারিনেশনের প্রয়োজন, মটন কষার জন্য তেমন নয়। রেসিপি যা-ই হোক, ম্যারিনেশনে ভুলভ্রান্তি হয়ে গেলেই কিন্তু মুশকিল। তাই জেনে নিন, ম্যারিনেট করার কিছু নিয়মকানুন, যা মেনে চললে রান্নাও হবে চটজলদি আর স্বাদও হবে বেশি।

Five mistakes you should avoid while marinating meat

মাংস রান্নার সময় প্রস্তুতিপর্বে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৮:৫৫
Share: Save:

কষা মাংস কিংবা চিলি চিকেন রান্নার পরিকল্পনা করছেন? যে কোনও ধরনের মাংসের পদ রান্নার আগে যদি ক্ষাণিক ক্ষণ মাখিয়ে রাখা যায়, তা হলে কিন্তু স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। তবে সব ম্যারিনেশন কিন্তু এক রকমের নয়। যেমন তন্দুরির জন্য যে ধরনের ম্যারিনেশনের প্রয়োজন, মটন কষার জন্য তেমন নয়। রেসিপি যা-ই হোক, ম্যারিনেশনে ভুলভ্রান্তি হয়ে গেলেই কিন্তু মুশকিল। তাই জেনে নিন, ম্যারিনেট করার কিছু নিয়মকানুন, যা মেনে চললে রান্নাও হবে চটজলদি আর স্বাদও হবে বেশি।

ম্যারিনেট করার সময়ে কোন বিষয়গুলি খেয়াল রাখবেন?

১) ধরা যাক আপনি বাড়িতে বারবিকিউ বা তন্দুরি চিকেন রান্না করবেন, তার জন্য কিন্তু প্রয়োজন একদম শুকনো ম্যারিনেশনের। ভুলেও ম্যারিনেট করার সময়ে কোনও জলীয় পদার্থ ব্যবহার করবেন না। দই ব্যবহার করলেও জল ঝরানো টক দই ব্যবহার করবেন।

২) ম্যারিনেট করার আগে খেয়াল রাখবেন মাছ বা মাংসে যেন অতিরিক্ত জল না থাকে। ভাল করে জল ঝরিয়ে তবেই ম্যারিনেট করুন।

৩) অনেকেই ম্যারিনেট করার সময়ে হাতের বদলে চামচ ব্যবহার করেন, এতে কিন্তু ভাল ম্যারিনেশন হয় না। কারণ চামচ দিয়ে ম্যারিনেট করলে মশলাগুলি সমান ভাবে মাখানো যায় না।

Five mistakes you should avoid while marinating meat

মাংস ম্যারিনেট করার সময়ে মাংসের গায়ে একটু ছুরি দিয়ে চিরে নিন। ছবি: সংগৃহীত।

৪) মাংস ম্যারিনেট করার সময়ে মাংসের গায়ে একটু ছুরি দিয়ে চিরে নিন। এতে ম্যারিনেশনের মশলা মাংসের ভিতরে ভাল ভাবে ঢুকবে।

৫) রান্নার আগে মশলা মাখিয়ে রাখার সময়ে খুব বেশি নুন দেবেন না। কাঁচা অবস্থায় মশলা চেখে দেখা যায় না। তাই নুন বেশি হয়ে গেলে সমস্যায় পড়তে পারেন। নুনের সঙ্গে লেবুর রস, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নেবেন। সেই সঙ্গে সামান্য চিনিও দিতে পারেন।

৬) পাঁঠার মাংস ম্যারিনেটের সময় বিভিন্ন মশলার সঙ্গে পেঁপে বাটা দিয়ে মাখিয়ে রাখতে পারেন। পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে। ফলে মাংস সেদ্ধ হতে খুব বেশি সময় লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Marination Meat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE