Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Apple Cider Vinegar

শীত আসতেই পা ফাটতে শুরু করেছে? পা ধোয়ার জলে কী মেশালে কমবে সমস্যা?

খরচ করে প্রতি মাসে সালোঁয় গিয়ে পেডিকিয়োর করতে কারই বা ভাল লাগে? বাড়ি থেকে পেডিকিয়োর করতে গেলে চাই বিশেষ এই জিনিসটি। আপনার বাড়িতে আছে কি?

পায়ের যত্নে অ্যাপল সাইডার ভিনিগার।

পায়ের যত্নে অ্যাপল সাইডার ভিনিগার। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০৯:৩৭
Share: Save:

সালোঁয় গিয়ে হোক বা বাড়িতে, শীতকালে পেডিকিয়োর না করলে পায়ের অবস্থা দফারফা। বাড়িতে পেডিকিয়োর করলে অনেকেই গরম জলে শ্যাম্পু বা গায়ে মাখার তরল সাবান মিশিয়ে পা ভিজিয়ে রাখেন। কিন্তু পায়ের ত্বক শুষ্ক হয়ে গেলে যে কোনও রকম সাবান ব্যবহার করা যায় না, জানেন?

Advertisement

সে ক্ষেত্রে পা ধুতে কী ব্যবহার করবেন?

সকালে গরম জলেই হোক বা রান্নাঘরের কোনও কাজে, অ্যাপল সাইডার ভিনিগারের ব্যবহার নানাবিধ। এই ভিনিগারই ব্যবহার করতে পারেন পা ধোয়ার কাজে।

Advertisement

পা ধোয়ার কাজে অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করবেন কেন?

১) ছত্রাক সংক্রমণ

‘ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে, নখের কোনে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনিগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুন উপকারী। প্রতিদিন বাড়ি ফিরে এক গামলা গরম জলে মিশিয়ে নিন অ্যাপল সিডার ভিনিগার। এ বার জলের তাপমাত্রা বুঝে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন।

২) ঘামে ভেজা পা

পায়ে মোজা না পরলেও পা ঘামে? দিনের শেষে সেই পা থেকে বেরোতে থাকে দুর্গন্ধ। এই দুর্গন্ধের কারণ ব্যাক্টেরিয়া। যেহেতু এটি ব্যাক্টেরিয়া ঘটিত সমস্যা, তাই এই সমস্যা দূর করতে অ্যাপল সাইডার ভিনিগার কাজে আসে।

৩) শুষ্ক ত্বক এবং ফাটা গোড়ালি

শীতকালে ফাটা গোড়ালির সমস্যায় ভোগেন না এমন ব্যক্তি পাওয়া ভার। এই ফাটা ত্বকের মধ্যে দিয়ে শরীরের মধ্যে চলে যেতে পারে ব্যাক্টেরিয়া। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও অ্যাপল সাইডার ভিনিগার যথেষ্ট গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.