Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Skin Cancer

ত্বকের ক্যানসারের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে আক্রান্তদের নিয়ে নগ্ন ফোটোশুট চিত্রগ্রাহকের

ত্বকের ক্যানসার ধরা পড়ে অনেক দেরিতে। দেহে সাধারণ তিল বা আঁচিল বা ফোড়ার মধ্যে প্রোথিত থাকে তার বীজ। সূর্যের আলোতে দীর্ঘ ক্ষণ থাকার ফলেও হতে পারে ত্বকের ক্যানসার।

২৫ হাজার জন ক্যানসার আক্রান্তকে নিয়ে চলছে ফটোশুট।

২৫ হাজার জন ক্যানসার আক্রান্তকে নিয়ে চলছে ফটোশুট। ছবি- রয়টার্স

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৯:৩৫
Share: Save:

পরিসংখ্যান বলছে, ত্বকের ক্যানসারের ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে ভয়াবহ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সেই দেশের সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে সম্প্রতি আমেরিকার এক বিখ্যাত চিত্রগ্রাহক স্পেনসার টিউনিক্স, ২৫ হাজার জন ক্যানসার আক্রান্তকে নিয়ে সিডনির বিখ্যাত বন্ডাই বিচে একটি ফোটোশুটের আয়োজন করেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্কিন চেক চ্যাম্পিয়ন’-এর সহায়তায় ক্যানসার জয়ী স্বেচ্ছাসেবীরা স্থানীয় সময় ভোর সাড়ে ৩টে থেকে বন্ডাই বিচের ধারে জড়ো হতে থাকেন। একেবারে নিপোশাকে তাঁরা বিভিন্ন ভঙ্গিতে কখনও দাঁড়িয়ে, কখনও বালির উপর শুয়ে ছবি তোলেন। চিত্রগ্রাহক টিউনিক্স বলেন, “এমন সচেতনতামূলক একটি কাজে যোগ দিতে পেরে আমরা সম্মানিত।”

নিয়মিত মানুষকে ত্বক পরীক্ষায় উৎসাহী করতেই এই বিশেষ ফটোশুটের আয়োজন করেছেন বলে জানিয়েছেন তিনি। আর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রথমবারের মতো সমুদ্র সৈকতে নগ্নভাবে প্রবেশের অনুমতি দিয়েছিল অস্ট্রেলিয়া কর্তৃপক্ষও।

২৫ হাজার জন ক্যানসার আক্রান্তকে নিয়ে চলছে ফটোশুট।

২৫ হাজার জন ক্যানসার আক্রান্তকে নিয়ে চলছে ফটোশুট। ছবি- রয়টার্স

৭৭ বছর বয়সি ব্রুস ফিশারও ছিলেন সে ফোটোশুটের সময়ে। তিনি বলেন, “জীবনের অর্ধেকটা সময় আমি রোদের মধ্যেই কাটিয়েছি। আমার পিঠে দু’টি জায়গায় ‘ম্যালিগন্যান্ট মেলানোমা’ (এক ধরনের ত্বকের ক্যানসার) হয়েছিল। আমার মনে হয় এই ধরনের ক্যানসারের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে এই অভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং এই সমুদ্রতটে সকলের সঙ্গে পোশাক খুলতে আমার কোনও অসুবিধা হচ্ছে না।”

চিত্রগ্রাহক হিসাবে টিউনিক্স যথেষ্ট জনপ্রিয়। কিন্তু টিউনিক্সের ছবির বৈশিষ্ট্য হল বিশ্বের বিভিন্ন বিখ্যাত জায়গায় প্রাকৃতিক সৌন্দর্যের প্রেক্ষাপটে নগ্নতাকে উদ্‌যাপন করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Cancer Sydney Bondi Beach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE