Advertisement
০৬ মে ২০২৪
body odor

Body Odor: আপনার ঘামের গন্ধে বিরক্ত সঙ্গী? সুগন্ধি ছাড়াই নিজেকে দুর্গন্ধমুক্ত করবেন কী ভাবে

ঘামের গন্ধ তাড়াতে অনেকে সুগন্ধি ব্যবহার করেন। তবে সেগুলি দীর্ঘ ক্ষণ দুর্গন্ধের সঙ্গে লড়তে পারে না। ঘরোয়া উপায়ে নিজেকে সুগন্ধে ভরিয়ে তুলুন।

শরীরের দুর্গন্ধ দূর করতে হলে প্রথমেই তার কারণ জানা দরকার।

শরীরের দুর্গন্ধ দূর করতে হলে প্রথমেই তার কারণ জানা দরকার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ২০:৩৯
Share: Save:

এক এক জনের ক্ষেত্রে ঘাম হওয়ার পরিমাণ আলাদা হলেও, ঘাম আটকানোর কোনও উপায় নেই। শরীরের অতিরিক্ত জল এবং খনিজ পদার্থ ঘামের সঙ্গে বেরিয়ে যায়। ঘামের নিজস্ব কোনও গন্ধ নেই। ত্বকের উপরের স্তরে পৌঁছানোর পর বিভিন্ন ব্যাক্টেরিয়ার সঙ্গে মেশার ফলেই ঘামে দুর্গন্ধের সৃষ্টি হয়।

শরীরের দুর্গন্ধ দূর করতে হলে প্রথমেই তার কারণ জানা দরকার। ঘাম থেকে দুর্গন্ধ হলে তার প্রতিকার করা সহজ। গরমে শরীরের দুর্গন্ধ আটকাতে অনেকেই বিভিন্ন ধরনের সুগন্ধি ব্যবহার করে থাকেন। তবে সেগুলি দীর্ঘ ক্ষণ গন্ধের বিরুদ্ধে লড়াই করতে পারে না। তার চেয়ে ব্যক্তিগত পরিচ্ছন্নতার উপর বেশি জোর দেওয়া প্রয়োজন। গ্রীষ্মকালে রোজ স্নান করা জরুরি। অ্যান্টি-ব্যাক্টেরিয়াল কোনও সাবান ব্যবহার করুন স্নানের সময়ে। টি ট্রি অয়েল, মেন্থল বা অ্যালো ভেরা দিয়ে তৈরি বডিওয়াশও ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলি শরীর থেকে ব্যাক্টেরিয়া দূরে রাখতে সাহায্য করে।

এগুলি ছাড়াও গরমে শরীরের দুর্গন্ধ কমাতে ঘরোয়া কী কী ব্যবহার করতে পারেন?

নারকেল তেল

বহু প্রাচীন কাল থেকে ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার হয়ে আসছে। নারকেল তেলের অসংখ্য উপকারিতা রয়েছে। শরীরের গন্ধ দূর করতেও নারকেল তেলের জুড়ি মেলা ভার। স্নানের পর শরীরে মেখে নিন নারকেল তেল। নারকেল তেলের নিয়মিত ব্যবহার ত্বক হয়ে উঠবে দাগহীন ও চকচকে। নারকেল তেল দিয়ে তৈরি খাবার খেলেও সুফল পেতে পারেন।

টম্যাটোর রস

শুনে আঁতকে ওঠার মতো কিছু নেই। টম্যাটোর রস গায়ে মাখতে হবে না। অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য যুক্ত টম্যাটোর রস খাওয়ার অভ্যাস শরীরের ব্যাক্টেরিয়ার পরিমাণ কম করে। টম্যাটোর রস খেলে শরীরের তাপমাত্রা কমে যায়। ফলে ঘাম কম হয়।

বেকিং সোডা

শুধু কেক বানাতে নয়, শরীরের গন্ধ দূর করতেও বেকিং সোডা দারুণ কাজ করে। স্নানের জলে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। প্রতি দিন না হলেও এক দিন অন্তর বেকিং সোডা মিশ্রিত জলে চান করতে পারেন। ঘাম হলেও শরীর থেকে দুর্গন্ধ বেরোবে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

body odor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE