Advertisement
০৩ মে ২০২৪
Hair

মাথায় উকুন বাসা বেঁধেছে? এই সমস্যা থেকে রেহাই পেতে ঘরোয়া উপায় কী?

উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। মাথায় উকুন বাসা বেঁধেছে? শ্যাম্পু মেখেও কাজ হচ্ছে না? রইল উকুন তা়ড়ানোর কিছু ঘরোয়া উপায়।

বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে।

বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৮:৫৯
Share: Save:

চুল পড়া, পেকে যাওয়া, চুলের খুসকি— চুলের এই সমস্যাগুলি নিয়ে যতটা খোলাখুলি আলোচনা করা হয় মাথায় উকুন বাসা বাঁধলে ঠিক ততটাই লজ্জায় থাকেন অনেকে। মাথায় উকুন হওয়ার নানাকারণ থাকতে পারে। তবে উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। উকুন যদি মাথায় একান্তই বাসা বেঁধে থাকেই তাহলে তা তাড়ানোর উপায়ও খুঁজে বার করা জরুরি। বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে। যেগুলি ব্যবহার করতে পারেন। তবে ঘরে উপায়ে উকুন তাড়াতে চাইলে তা-ও করতে পারেন। রইল উকুন তাড়ানোর কিছু ঘরোয়া উপায়।

ভিনিগার

ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। আঙুলে কিছুটা পরিমাণ ভিনিগার নিয়ে মাথার ত্বকে ভাল করে মালিশ করে নিন। ১০ মিনিট পর প্রথমে জল দিয়ে, পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই মাস সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন উপকার পাবেন।

ঘরে উপায়ে উকুন তাড়াতে চাইলে তা-ও করতে পারেন। 

ঘরে উপায়ে উকুন তাড়াতে চাইলে তা-ও করতে পারেন।  ছবি: সংগৃহীত

টি ট্রি অয়েল

অলিভ অয়েলের সঙ্গে কুড়ি ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে তুলো দিয়ে মাথার তালুতে লাগান। রাতে মাথায় কিছু একটা জড়িয়ে ঘুমান। সকালে উঠে শ্যাম্পু করে নিন। রোজ না হলেও এক দিন অন্তর এটি করুন। উকুন পালাবে।

লেবুর রস ও রসুন

চার কোয়া রসুন থেঁতো করে নিন। লেবুর রসের সঙ্গে রসুনের রস মিশিয়ে মাথায় লাগান। তোয়ালে জড়িয়ে আধ ঘণ্টা রাখুন। তার পর শ্যাম্পু করে নিন।

পেঁয়াজ

পেঁয়াজে থাকা সালফার উকুনের যম। ছ’টা মাঝারি সাইজের পেঁয়াজ বেটে রস করে নিন। মাথায় লাগিয়ে দু’ঘণ্টা মতো রাখুন। তার পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে বেশ কয়েক বার করতে পারলে উকুন দ্রুত বিদায় নেবে।

অ্যালকোহল

মাথায় অ্যালকোহল মালিশ করলেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ।চুলে অ্যালকোহল মাখার কয়েক মিনিট পর জ্বালা করলেই শ্যাম্পু করে নিন। অ্যালকোহলে উকুন দম বন্ধ হয়ে মরে যায়। এটা কন্ডিশনারের কাজও করে। সপ্তাহে দু’বার টানা দু’মাস করতে থাকুন। অবশ্যই উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Head
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE