Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Skin

Hair Care Routine: চুল কিছুতেই বাড়ছে না? রোজের জীবনে এই ভুলগুলি করছেন না তো

চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকে। প্রাত্যহিক জীবনযাপনে যদি একটু বদল আনা যায়, তা হলে ভাল থাকবে চুল।

চুলের যত্ন নিতে অনেকেই বাজারচলতি নামী-দামি প্রসাধনী ব্যবহার করেন।

চুলের যত্ন নিতে অনেকেই বাজারচলতি নামী-দামি প্রসাধনী ব্যবহার করেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ২১:০৭
Share: Save:

শরীর, ত্বকের মতো চুলেরও সমান যত্ন প্রয়োজন। অনেকেই সময়ের অভাবে চুলের পর্যাপ্ত পরিচর্যা করে উঠতে পারেন না। কিন্তু কেশ বিশেষজ্ঞরা বলছেন, চুল ভাল রাখতে আলাদা করে কোনও সময় দেওয়ার প্রয়োজন পড়ে না। প্রাত্যহিক জীবনযাপনে যদি একটু বদল আনা যায় তা হলে ভাল থাকবে চুল। অনেকেরই চুল দ্রুত বাড়তে চায় না। চুল ভাল রাখতে প্রাত্যহিক খাদ্যাভ্যাসে আনতে হবে বদল।

প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খান

চুলের কেরাটিন উপাদান বজায় রাখতে রোজের খাবারে প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খান। প্রোটিন চুল ভাল, চুলের মসৃণতা ও কোমলতা বজায় রাখতেও প্রোটিন আছে এমন বেশি খাওয়া প্রয়োজন।

নিজেকে আর্দ্র রাখুন

চুল ভাল রাখতে জলের ভূমিকা অপরিহার্য। নিজেকে আর্দ্র রাখতে তাই প্রচুর পরিমাণে জল খাওয়া প্রয়োজন। জল চুলের আগাগোড়া দৃঢ় ও মজবুত করে।

ছবি: সংগৃহীত

রাসায়নিক দ্রব্য মিশ্রিত প্রসাধনী এড়িয়ে চলুন

চুলের যত্ন নিতে অনেকেই বাজারচলতি নামী-দামি প্রসাধনী ব্যবহার করেন। এতে চুল সাময়িক ভাবে জেল্লাদার হলেও ভিতরে ভিতরে চুলের ক্ষয় ঘটতে থাকে। আসলে এই সব প্রসাধনীতে রাসায়নিক দ্রব্য মিশ্রিত থাকে। ফলে দীর্ঘ দিন ধরে এই ধরনের প্রসাধনী ব্যবহারে আদতে চুলের ক্ষতিই হয়।

চুলে বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যবহার কমানো

সাজগোজের অন্যতম অনুষঙ্গ হল চুল। হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার দিয়ে চটজলদি চুলের সাজও করে ফেলা যায়। অনেকে এই ধরনের প্রসাধনমূলক যন্ত্র হামেশাই ব্যবহার করে থাকেন। মাত্রাতিরিক্ত হারে এই যন্ত্রপাতি ব্যবহারের ফলে চুল ঝরার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। চুলের স্বাস্থ্য খারাপ হয়ে যাচ্ছে। তাই চুল ভাল রাখতে এই ধরনের যন্ত্রপাতি ব্যবহার থেকে দূরে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE