Advertisement
০২ মে ২০২৪
Bad Ingredients for Skin

৩ ঘরোয়া টোটকা: ত্বকের যত্নে ব্যবহার করলে উল্টে ক্ষতি হতে পারে

কোন সমস্যার সমাধান কী, সে বিষয়ে খানিক সচেতন থাকা জরুরি। অনেকেই না জেনে ঘরোয়া টোটকার ভুল প্রয়োগ করে ফেলেন। তাতে হিতে বিপরীত হয়।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার ডিজিটাল
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ২০:৪৮
Share: Save:

নামী-দামি সংস্থার প্রসাধনীর চেয়ে ত্বকের যত্নে ঘরোয়া টোটকায় ভরসা রাখেন অনেকেই। ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়ার অবশ্য কিছু উপকারিতা রয়েছে। তাতে খানিকটা সাশ্রয়ও হয়। আবার চটজলদি সমস্যার সমাধানও পাওয়া যায়। তবে কোন সমস্যার সমাধান কী, সে বিষয়ে খানিক সচেতন থাকা জরুরি। অনেকেই না জেনে ঘরোয়া টোটকার ভুল প্রয়োগ করে ফেলেন। তাতে হিতে বিপরীত হয়। কোন কোন জিনিস এড়িয়ে চলবেন, তা জেনে রাখা জরুরি।

ব্রণ সারাতে দাঁতের মাজন

দাঁত পরিষ্কার রাখতে মাজন ব্যবহার করুন। কিন্তু ব্রণ তাড়াতে নয়। অনেকেই ব্রণতে অল্প মাজন লাগান এই ভেবে যে ত্বক দ্রুত পরিষ্কার হবে। তবে আসলে তা হয় না। বরং মাজনের সংস্পর্শে এসে সমস্যা আরও ছড়িয়ে পড়ে। মাজনে রয়েছে পিপারমিন্ট, কৃত্রিম গন্ধ, পেরোক্সাইড এবং অ্যালকোহল। এগুলি ত্বক রুক্ষ করে তোলে।

ত্বকে ঔজ্জ্বল্য আনতে লেবুর রস

ত্বকে চ়টজলদি জেল্লা আনতে অনেকেই লেবুর রস ব্যবহার করেন। তাতে কিন্তু কোনও সুফল পাওয়া যায় না। বরং ভিতরে ভিতরে ক্ষতিগ্রস্ত হয় কোষ। কারণ লেবুতে রয়েছে অ্যাসিড, যা ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক থাকে না। সরাসরি তো নয়ই, এমনকি কোনও ফেস প্যাকেও লেবুর রস ব্যবহার করবেন না।

টম্যাটোর রস ত্বকের তৈলাক্ত ভাব দূর করে

তৈলাক্ত ত্বকের খেয়াল রাখতে টম্যাটোর রস অনেকেই ব্যবহার করেন। কিন্তু যে কারণে ত্বকে লেবুর রস ব্যবহারে মানা করা হয়, সে কারণে টম্যাটো ব্যবহারেও বিধি-নিষেধ রয়েছে। টম্যাটোতে রয়েছে এক ধরনের অ্যাসিডিক উপাদান, যা ত্বকের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin care home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE