Advertisement
০৪ মে ২০২৪
Summer Acne

গরমে ত্বকে শুধু ট্যানই পড়ে না, ব্রণও হয়! কোন পথে সমাধান?

ব্রণর ঝুঁকি কমাতে গরমে খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা জরুরি। কয়েকটি পানীয় রয়েছে, যেগুলি নিয়মিত খেলে গরমে ত্বক থাকবে ব্রণমুক্ত।

Symbolic Image.

কয়েকটি পানীয় রয়েছে, যেগুলি নিয়মিত খেলে গরমে ত্বক থাকবে ব্রণমুক্ত। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৯:৫৪
Share: Save:

গরমে শুধু শরীর নয়, ত্বকও নাজেহাল হয়ে পড়ে। রোদে, ঘামে, ধুলোবালিতে অত্যধিক শুষ্ক হয়ে পড়ে ত্বক। আর রুক্ষ ত্বকেই জন্ম নেয় অসংখ্য ব্রণ। ত্বকের সমস্যার সমাধান করতে অনেকেই ভরসা রাখেন বাজরচলতি বিভিন্ন প্রসাধনীর উপর। তাতে লাভ কিছু হয় না। বরং ব্রণর ঝুঁকি কমাতে গরমে খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা জরুরি। কয়েকটি পানীয় রয়েছে, যেগুলি নিয়মিত খেলে গরমে ত্বক থাকবে ব্রণমুক্ত।

বিভিন্ন মরসুমি ফলের রস

গরমকাল এলেই বাজারে দেখা মেলে তরমুজ, কমলালেবু, আঙুর, শসা, আমের মতো বিভিন্ন জলসমৃদ্ধ ফলের। গ্রীষ্মে এমনিও অতিরিক্ত ঘাম হওয়ার জন্য শরীরে জলের পরিমাণ কম থাকে। জলের অভাবে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। জলের ঘাটতির কারণে শরীরের অন্দরেও বিভিন্ন সমস্যার জন্ম হয়। জলের পরিমাণ ঠিক রাখতে প্রচুর পরিমাণে জল খাওয়ার পাশাপাশি ফলের রস তৈরি করে খেতে পারেন। ফলে থাকা বিভিন্ন পুষ্টিগুণ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

হলুদ ও লেবুর রস

বহুকাল আগে থেকেই অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান-সমৃদ্ধ হলুদ ত্বকের যত্ন নিতে ব্যবহৃত হয়ে আসছে। র‌্যাশ কিংবা ব্রণর হাত থেকে ত্বক সুরক্ষিত রাখতে হলুদের জুড়ি মেলা ভার। অন্য দিকে ভিটামিন সি-সমৃদ্ধ লেবু ত্বক সুস্থ রাখার অন্যতম উপাদান। রোজ সকালে খালি পেটে আধ কাপ জলে দু’চামচ পাতিলেবুর রস আর এক চিমটে হলুদ মিশিয়ে খেতে পারেন। ঘরোয়া উপায়ে যত্নে থাকবে ত্বক।

আমলকি ও অ্যালোভেরা রস

ত্বক ভাল রাখতে আমলকি এবং অ্যালোভেরা, দুই-ই অত্যন্ত উপকারী। প্রতি দিন সকালে আমলকি ও অ্যালোভেরার রস মিশিয়ে খেলে ব্রণর সমস্যা দ্রুত দূর করা সম্ভব। এই দু’টি উপাদানেই প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। ত্বক সুস্থ রাখতে অ্যান্টিঅক্সিড্যান্ট ভীষণ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE