Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beauty

Skin Care Tips: সুস্বাস্থ্যের দাওয়াই হলুদ! আর কী কাজে লাগে

রান্নার একটি অপরিহার্য উপাদান হলুদ। শরীরের পাশাপাশি ত্বকেরও যত্ন নেয় হলুদ।

ত্বকের যেকোনও ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে হলুদ দারুণ কার্যকরী।

ত্বকের যেকোনও ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে হলুদ দারুণ কার্যকরী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ২০:২০
Share: Save:

ত্বকের যত্ন নিতে প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। রান্নার একটি প্রধান উপকরণ হলেও রূপচর্চায় হলুদের জুড়ি মেলা ভার। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, ত্বকের যেকোনও ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে হলুদ দারুণ কার্যকরী।


ত্বকের যত্ন নিতে কী ভাবে ব্যবহার করবেন হলুদ?

উজ্জ্বলতা বাড়াতে
ত্বকের যাবতীয় মৃত কোষ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে হলুদ। হলুদের সঙ্গে গাজরের রস, জলপাই তেল, বেসন মিশিয়ে ত্বকে মেখে ২০ মিনিট মতো রেখে দিন। রোজ না হলেও সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ব্রণ দূর করতে
হলুদে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। ব্রণ দূর করতে সাহায্য করে। কাঁচা হলুদের সঙ্গে চন্দন গুঁড়ো, লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে কিছু ক্ষণ পর্যন্ত রেখে দিন। ১৫ মিনিট পরে হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ দিন এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। ব্রণর সমস্যা দূর হবে।

ব্রণ দূর করতে সাহায্য করে হলুদ।

ব্রণ দূর করতে সাহায্য করে হলুদ। ছবি: সংগৃহীত

রোদে পোড়া দাগ দূর করতে
ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে হলুদ বেশ কার্যকরী। কাঁচা হলুদ বাটা, মুলতানি মাটি, শসার রস ও লেবুর রস মিশিয়ে ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর শুকিয়ে এলে হালকা গরমজলে ধুয়ে নিন। গরমকালে রোদের তীব্রতা বেশি থাকে। তাই ত্বক পোড়েও বেশি। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখতে সপ্তাহে তিন দিন এটি মাখতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE