Advertisement
০৩ মে ২০২৪
Nails

Nails Care: ৩ টোটকা: নখ বড় হবে দ্রুত

অনেকেরই চুলের মতো নখও বড় হতে চায় না। কোন টোটকায় নখের সৌন্দর্য বৃদ্ধি পাবে?

ঘরোয়া কয়েকটি উপায় মানলে অল্প দিনেই নখ বেড়ে যাবে।

ঘরোয়া কয়েকটি উপায় মানলে অল্প দিনেই নখ বেড়ে যাবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ২৩:৩৪
Share: Save:

সুন্দর, লম্বা, স্বাস্থ্যবান নখ সৌন্দর্যে একটা আলাদা মাত্রা এনে দেয়। মহিলাদের মধ্যে বড় নখ রাখার প্রবণতাই বেশি। তবে অনেকেরই চুলের মতো নখও বড় হতে চায় না। অনেক দিন অপেক্ষা করেও নখ সেই ছোটই থেকে যায়। তবে ঘরোয়া কয়েকটি উপায় মানলে অল্প দিনেই নখ বেড়ে যাবে।

১) কিউটিকল অয়েল ব্যবহার করুন: অফিসের কাজ, বাড়ির কাজকর্ম সামালানোর অন্যতম অস্ত্র দু’হাতের দশটি আঙুল। নখ বড় করতে চাইলে সবার প্রথমে নখের যত্ন নেওয়া প্রয়োজন। নখের চারপাশের চামড়া অনেক সময়ে শুকিয়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় নখের কিউটিকল। কিউটিকল উঠে যেতে থাকে। রাতে ঘুমানোর আগে নখের কোনায় ও চারপাশের চামড়ায় ভাল করে কিউটিকল অয়েল মেখে নিতে পারেন। কিংবা পেট্রোলিয়ামজাত জেলিও ব্যবহার করতে পারেন।

২) আয়রন সমৃদ্ধ খাবার খান: বিশেষজ্ঞদের মতে, শরীরে আয়রনের ঘাটতির কারণে নখের ভঙ্গুর হওয়ার প্রবণতা দেখা যায়। নখ সুস্থ, সুন্দর ও বড় করে তুলতে সয়াবিন, ডিম, ব্রকোলি, পালংশাকের মতো আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এতে শরীরে আয়রনের ঘাটতিও পূরণ হয়। নখও থাকে যত্নে।

৩) ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন: নখ অত্যধিক আর্দ্র হয়ে পড়লে অনেক সময় বাড়তে চায় না। রাতে ঘুমানোর আগে নখের চারপাশে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এক দিন করে বন্ধ করে দিলে হবে না। প্রতি দিন এটি করলে নখ আপনিতেই বেড়ে যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Nails
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE