Advertisement
০২ মে ২০২৪
Homemade Hair Masks

শীত হোক বা বর্ষা, সব ঋতুতেই চুল উঠছে? গোড়া মজবুত করতে ৩ ঘরোয়া প্যাকই যথেষ্ট

চুল ঝরা রোধ করতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। পাশাপাশি, ঘরোয়া উপায়েও চুলের যত্ন নেন।

Image of Hair Fall

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

চুল ঝরার সমস্যায় ভুগছেন অনেকেই। অতিরিক্ত দূষণ, পুষ্টিকর খাবার না খাওয়া, চুলের সঠিক যত্ন না নেওয়ার ফলে মুঠো মুঠো চুল ঝরে। শীত বা বর্ষায় চুল ঝরে পড়ার পরিমাণ আরও বেড়ে যায়। চুল ঝরা রোধ করতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। পাশাপাশি, ঘরোয়া উপায়েও চুলের যত্ন নেন। কিন্তু তাতেও সব সময় সুফল পাওয়া যায় না। তবে কয়েকটি প্যাক রয়েছে, যেগুলি নিয়ম করে ব্যবহার করলে চুল ঝরার পরিমাণ কমবে।

১) কলা এবং মধু:

ছোট একটি পাত্রে পাকা কলা এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। স্নানের আধ ঘণ্টা আগে মাথায় মেখে রাখুন এই প্যাক। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-তিন বার এই প্যাক মাখলে ধীরে ধীরে চুল পড়া বন্ধ হবে। চুলের গোড়াও মজবুত হবে।

২) টক দই এবং ডিম:

একটি ডিম এবং সামান্য পরিমাণে টক দই ভাল করে ফেটিয়ে নিন। মাথার ত্বক পরিষ্কার করে এই প্যাক মেখে রাখুন আধঘণ্টা। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে ভাল করে মাথা ধুয়ে ফেলুন। চুলের জেল্লা ফিরবে। আবার, চুল মজবুতও হবে।

৩) অ্যালো ভেরা এবং অলিভ অয়েল:

চার টেবল চামচ অ্যালো ভেরার শাঁস এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে মেখে রাখুন এই প্যাক। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। মাথার ত্বকে সংক্রমণ থাকলে তা কমবে। চুলের গোড়াও শক্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE