Advertisement
০২ মে ২০২৪
Budget Friendly Destination

সদ্য হাতে পাওয়া পাসপোর্টে বিদেশ ভ্রমণের ছাপ রাখতে চান? কম খরচে ঘুরে আসুন ৫ দেশ থেকে

প্রথমেই যদি বড় বড় দেশে যাওয়ার মতো রেস্ত পকেটে না থাকে সে ক্ষেত্রে বিদেশ ভ্রমণ শুরু করতে পারেন এই কয়েকটি দেশ থেকে।

Image of Flight

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২২
Share: Save:

অনেক দিন ধরেই পাসপোর্ট করানোর শখ। কিন্তু আজ যাব, কাল যাব করে কিছুতেই আর হয়ে উঠছিল না। দেশের বাইরে যেখানেই যান না কেন, পাসপোর্ট ছাড়া এক পা-ও ফেলা যাবে না। কারণ, বৈধ পাসপোর্ট ছাড়া কোনও দেশে প্রবেশ করার অনুমতিপত্র বা ভিসা দেয় না সংশ্লিষ্ট দেশের সরকার। বিদেশ ভ্রমণের ইচ্ছে ছিল বলেই পাসপোর্ট করলেন। কিন্তু যাবেন কোথায়? বিদেশে ঘোরার তো খরচ অনেক! প্রথমেই যদি বড় বড় দেশে যাওয়ার মতো রেস্ত পকেটে না থাকে, সে ক্ষেত্রে বিদেশ ভ্রমণ শুরু করতে পারেন এই কয়েকটি দেশ দিয়েই।

১) তাইল্যান্ড:

সমুদ্র ভালবাসেন? সঙ্গে যদি অ্যাডভেঞ্চার স্পোর্ট্‌সের নেশা থাকে, তা হলে আপনার পছন্দের জায়গা হতে পারে তাইল্যান্ড। খাওয়াদাওয়া, থাকার খরচ খুব বেশি নয়। আগে থেকে পরিকল্পনা করে রাখলে যাতায়াতের জন্যে খুব বেশি খরচ হবে না। এখন ভারতীয়দের ভিসা ছাড়াই তাইল্যান্ড ঘুরতে যাওয়ার সুযোগ দিচ্ছে সেই দেশের সরকার।

২) ভিয়েতনাম:

দক্ষিণ-পূর্ব এশিয়ার ছোট একটি দেশ হল ভিয়েতনাম। উনিশ শতকের শেষে নির্মিত গ্র্যান্ড নোত্‌র দাম ক্যাথিড্রাল, ফরাসিদের হাতে তৈরি বেশ কিছু স্থাপত্যশিল্প, প্যাগোডা— কী নেই সেখানে। নদী, পর্বত, জঙ্গল ঘেরা ভিয়েতনামে প্রবেশ করতে ই-ভিসা প্রয়োজন হয়। খরচও তেমন নয়। ভারতীয় মুদ্রায় কেনাবেচা করার সুযোগও রয়েছে এই দেশে।

৩) কম্বোডিয়া:

ইতিহাস বইতে পড়েছেন এমন অনেক জায়গার ছবি এখনও চোখের সামনে ভাসে। তার মধ্যে একটি হল কম্বোডিয়া। সেখানকার বিখ্যাত আঙ্কোরভাট মন্দির। পাথরের গায়ে খোদাই করা সেই মন্দির নিজের চোখে দেখে আসতেই পারেন। কম্বোডিয়া যাওয়ার খরচও খুব বেশি নয়। তাই আপনার তালিকায় থাকতেই পারে এই দেশ।

৪) পর্তুগাল:

রাত জেগে পর্তুগালের ফুটবল খেলা দেখেন। কিন্তু সেই দেশটি যে পৃথিবীর কোন গোলার্ধে অবস্থিত, দেখতেই বা কেমন, তা নিয়ে কৌতূহল বহু দিন ধরেই ছিল। ইউরোপের অন্যান্য অংশ ঘুরতে গেলে যে পরিমাণ খরচ হয়, তার তুলনায় পর্তুগাল ভ্রমণের খরচ অনেকটাই কম। সাজানো শহর, ঐতিহাসিক স্থান এবং উপকূলের শোভা— এক সঙ্গে সবই পাবেন এই দেশে।

৫) শ্রীলঙ্কা:

মহাকাব্য মতে, রাবণের দেশ। ভারতের প্রতিবেশীও বটে। চারিদিক জল বেষ্টিত এই দেশ সমুদ্রপ্রেমীদের কাছে বেশ আকর্ষণীয়। সাজানো প্রাকৃতিক সমুদ্রতট, ঐতিহাসিক স্থান থেকে চা, কফি প্ল্যান্টেশন— দারচিনির বন-সহ রয়েছে অনেক কিছুই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Destinasion foreign tour passport VISA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE