Advertisement
০৪ মে ২০২৪
Homemade Scrub

পুজোয় নায়িকাদের মতো নো মেকআপ লুক পেতে নিয়মিত ব্যবহার করতে হবে ৩ স্ক্রাব

কোনও প্রসাধনী না মেখেই যদি মুখ নায়িকাদের মতো চকচকে করে তোলা যায়, মন্দ হয় না। হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়ে তৈরি স্ক্রাব কিন্তু মুখের সব সমস্যার সমাধান করে ফেলতে পারে।

Image of Alia Bhatt.

অভিনেত্রী আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৪
Share: Save:

মেকআপ যতই পছন্দ করুন না কেন, সব সময়ে মুখে মাখতে ভাল লাগে না। পছন্দের তারকারা যেমন তাঁদের সমাজমাধ্যমের পাতায় প্রায় দিনই নো মেকআপ লুকের ছবি দেন। তেমন ছবি তো দিতে ইচ্ছা করে, কিন্তু হয় মুখে ব্রণ, চোখের তলার কালি, পিগমেন্টেশন, ওপেন পোর্‌স— সমস্যার তো শেষ নেই। সেই সব লুকিয়ে রাখা তো মুখের কথা নয়। নিয়মিত প্রসাধনী ব্যবহারের উল্টো বিপত্তিও আছে। তাই ঘরোয়া পদ্ধতির উপরেই ভরসা রাখেন। হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়ে তৈরি স্ক্রাব, মুখের সব সমস্যার সমাধান করে ফেলা সম্ভব।

Symbolic Image.

ব্লেন্ডারে পাকা পেঁপে এবং মধু একসঙ্গে ব্লেন্ড করে নিন। ছবি: সংগৃহীত।

মধু আর ওট্‌মিলের স্ক্রাব

উপকরণ:

ওটসের গুঁড়ো: ২ টেবিল চামচ

মধু: ১ টেবিল চামচ

টক দই: ১ টেবিল চামচ

পদ্ধতি:

ছোট একটি বাটিতে ওটসের গুঁড়ো, মধু এবং দই একসঙ্গে মিশিয়ে নিন। ঘন একটি মিশ্রণ তৈরি করুন। জল দেবেন না। মিশ্রণ যদি খুব ঘন হয়ে যায়, তা হলে আরও একটু দই দেওয়া যেতে পারে। মুখ জল দিয়ে ভিজিয়ে নিয়ে এই মিশ্রণ মেখে রাখুন। ৫ থেকে ১০ মিনিট রেখে হালকা হাতে ঘষে, উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে আর মধুর স্ক্রাব

উপকরণ:

পাকা পেঁপে: আধ কাপ

মধু: ১ টেবিল চামচ

পদ্ধতি:

ব্লেন্ডারে পাকা পেঁপে এবং মধু একসঙ্গে ব্লেন্ড করে নিন। স্নানের আগে মেখে রাখুন কিছু ক্ষণ। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পাকা কলা এবং চিনির স্ক্রাব

উপকরণ:

পাকা কলা: ১টি

চিনি: ২ টেবিল চামচ

পদ্ধতি:

পাকা কলা হাত দিয়ে ভাল করে চটকে নিন। এর মধ্যে মিশিয়ে নিন চিনি। এই মিশ্রণ মুখে মেখে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক পর হালকা হাতে ঘষে, জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Scrub Scrubber beautytips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE