Advertisement
২৭ এপ্রিল ২০২৪
whiteheads

Homemade Tips for Whiteheads: ৩ ঘরোয়া উপায়: নিমেষে দূর হবে হোয়াইটহেডস

জেদি হোয়াইটহেডস সহজে দূর হতে চায় না। ঘরোয়া উপায়ে কী ভাবে তাড়াবেন?

জেদি হোয়াইটহেডস সহজে দূর হয় না।

জেদি হোয়াইটহেডস সহজে দূর হয় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ২১:১১
Share: Save:

গরম পড়তেই ত্বক রুক্ষ হয়ে যাওয়া, তৈলাক্ত হয়ে পড়ার মতো নানা সমস্যা দেখা যায়। এর মধ্যে অন্যতম হল হোয়াইটহেডসের সমস্যা। শীত বা গরম বলে নয়, সারা বছরই অনেকে হোয়াইটস হেডসের সমস্যায় ভুগে থাকেন। সঠিক পরিচর্যার অভাবে ত্বকের ময়লা, তেল, ধুলো, ত্বকের মৃত কোষ জমে রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। সেখান থেকে সংক্রমণ শুরু হয় এবং দেখা মেলে হোয়াইটহেডসের। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে অনেকেই বাজার চলতি প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু জেদি হোয়াইটহেডস সহজে দূর হয় না। তবে হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপাদানের উপর।

হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপাদানের উপর।

হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপাদানের উপর। ছবি: সংগৃহীত

চিনি, মধু, পাতিলেবু

চিনি ও মধুতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। চিনিও ত্বক পরিষ্কার করতে দারুণ কার্যকর। এক চামচ মধু, এক চামচ চিনি ও এক চামচ পাতিলেবুর একসঙ্গে মিশিয়েএকটি মিশ্রণ বানিয়ে নিন। হোয়াইটহেডসের উপর তুলো দিয়ে এই মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা

কেক বানানো ছাড়াও হোয়াইটহেডস দূর করতেও ব্যবহৃত হয় বেকিং সোডা। ২-৩ চামচ বেকিং সোডা আর অল্প জল মিশিয়ে মিশ্রণটি হোয়াইটহেডসের উপর লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সহজেই মুক্তি পাবে হোয়াইটহেডসের সমস্যা।

ডিম ও মধু

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের স্বাস্থ্যও ভাল রাখে ডিম। ডিমের তরল সাদা অংশের সঙ্গে এক চা চামচ মধু মেশান। ভাল করে ফেটিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই ফেসপ্যাকটি লাগাতে পারেন, উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

whiteheads Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE