Advertisement
১৮ জুন ২০২৪
Skincare

শীতের রুক্ষ আবহাওয়া ত্বকের লাবণ্য চুরি করে নিচ্ছে? ঝকঝকে ত্বক পেতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

বাজার চলতি বেশির ভাগ প্রসাধনীতে রাসায়নিক, ব্লিচজাতীয় দ্রব্য ব্যবহার করা হয়। যা প্রথম অবস্থায় ত্বকের জেল্লা ফিরিয়ে দিলেও দীর্ঘস্থায়ী ক্ষতি করে দিয়ে যায়।

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৯:৫৭
Share: Save:

এমনিতেই সারা বছর ত্বকের নানা সমস্যা নিয়ে জেরবার, তার উপর সামনেই শীতকাল। এই সময় ত্বকের বিশেষ ভাবে খেয়াল রাখা প্রয়োজন। কারণ, এই সময় ত্বকের আর্দ্রতা কমে যায়। ত্বক শুষ্ক হয়ে পড়লে শুধু চামড়া কুঁচকে যাওয়াই নয়, বাইরে থেকে ত্বকের সমস্ত খুঁত চোখে ধরা পড়ে। মুখের খুঁত ঢাকতে তখন ভরসা করতেই হয় নানা রকম প্রসাধনীর উপর। ব্রণ, র‌্যাশ ছাড়াও ত্বকের সবচেয়ে বড় সমস্যা হল দাগ, ছোপ বা কালচে ভাব।

বিশেষজ্ঞরা বলেন, শুতে যাওয়ার আগে যতই ‘নাইট ক্রিম’ মাখুন, কালচে ভাব দূর করতে ঘরোয়া উপাদানের উপর ভরসা রাখাই ভাল। কারণ, বাজার চলতি বেশির ভাগ প্রসাধনীতে রাসায়নিক, ব্লিচজাতীয় দ্রব্য ব্যবহার করা হয়। যা প্রথম অবস্থায় ত্বকের জেল্লা ফিরিয়ে দিলেও দীর্ঘস্থায়ী ক্ষতি করে দিয়ে যায়।

ছবি- সংগৃহীত

ত্বকের এই কালচে ভাব দূর করতে ঘরোয়া উপায়ে কী কী করবেন?

১) আলুর রস

শীত হোক বা গ্রীষ্ম, ঘরে আলু থাকবেই। এই আলুর মধ্যে থাকা স্টার্চ, ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে।

আলুর খোসা ছাড়িয়ে, গ্রেট করে নিন। ছাঁকনি দিয়ে আলু থেকে রস বের করে, মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

২) লেবু এবং মধু

লেবুর রসে আছে ভিটামিন সি। এই ভিটামিন সি-এর সঙ্গে মধুর মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মিশলে তার গুণ অনেকখানি বেড়ে যায়।

লেবুর রস এবং মধুর মিশিয়ে মুখের দাগযুক্ত অংশে কিছুক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৩) অ্যাপল সিডার ভিনিগার

ওজন ঝরাতে অনেকেই গরম জলে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে খেয়ে থাকেন। মুখের দাগ তোলার জন্য এই ভিনিগার দারুণ কাজ করে।

তবে মাথায় রাখবেন, অ্যাপল সিডার ভিনিগার কিন্তু সরাসরি মুখে মাখা যায় না। জলের সঙ্গে মিশিয়ে শুধুমাত্র ওই দাগযুক্ত জায়গায় মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE