Advertisement
০৩ মে ২০২৪
Nail Care

বড় নখ রাখার শখ থাকলেও কিছুতেই বাড়ে না? ৩ উপায় মেনে চললেই হবে মুশকিল আসান

হাতের নখ সময় মতো বাড়ছে না? দাঁত দিয়ে নখ কাটা বা পুষ্টির অভাব অথবা ভুল পদ্ধতিতে নখ কাটলে নখের বৃদ্ধি কমে যায়। আপনারও কি নখ বাড়ে না? কী ভাবে নখ দ্রুত বাড়বে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

নখ বড় করার সহজ উপায় কী?

নখ বড় করার সহজ উপায় কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৯:৫৬
Share: Save:

অনেক মেয়েই লম্বা নখ পছন্দ করেন। বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে পোশাকের সঙ্গে মিলিয়ে নানা রঙের নেলপলিশ পরলে লাগেও বেশ। জেল্লাদার নখ কেবল দেখতেই ভাল লাগে না, স্বাস্থ্য ভাল থাকারও ইঙ্গিত দেয়। আমাদের পায়ের নখের চেয়ে হাতের নখ অনেক দ্রুত বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বাড়ছে না। দাঁত দিয়ে নখ কাটা বা পুষ্টির অভাব অথবা ভুল পদ্ধতিতে নখ কাটলে নখের বৃদ্ধি কমে যায়। আপনারও কি নখ বাড়ে না? কী ভাবে নখ দ্রুত বৃদ্ধি পাবে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

১) লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, নখের হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে এর জুড়ি মেলা ভার। প্রতি দিন এক ফালি লেবুতে নারকেল তেল নিয়ে নখে ঘষতে পারেন। রোজ এমনটা করলে এতে নখ ভাঙবে না।

কী ভাবে নখ দ্রুত বৃদ্ধি পাবে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

কী ভাবে নখ দ্রুত বৃদ্ধি পাবে, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

২) রক্ত সঞ্চালনের কারণেও নখের বৃদ্ধি ব্যাহত হয়। এ ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে ম্যাজিকের মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এর পর অন্তত ৫ মিনিট নখে মাসাজ করুন। প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে এটি করলে খুব সহজেই নখ বাড়বে।

৩) ভিটামিন ই অয়েলও নখের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। প্রতিদিন নিয়ম করে একটি ভিটামিন ই ক্যাপসুল কেটে নিয়ে সেই তেল নখের উপর লাগিয়ে বেশ কিছু ক্ষণ মালিশ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Nail Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE