Advertisement
০৪ মে ২০২৪
Lips Care

লিপস্টিক, লিপগ্লস লাগিয়েও ঠোঁট ফাটছে? ৩ টোটকা মানলে কোমল হবে রুক্ষ ঠোঁট

প্রচণ্ড তাপে এবং এই আর্দ্র ও রুক্ষ আবহাওয়ায় নিয়মিত যত্ন না নিলে ক্ষতি হয় ঠোঁটের। তবে ঘরোয়া উপায়ে ঠোঁটের যত্ন নিলে বেশি উপকার পেতে পারেন।

Symbolic Image.

গরমে ঠোঁটের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ২০:৩০
Share: Save:

শীত কিংবা গ্রীষ্ম— ত্বকের যত্নে যতটা সাবধানী সকলে, ঠোঁট সেখানে ব্রাত্যই থেকে যায়। ঠোঁট শরীরের অত্যন্ত স্পর্শকাতর অংশ। সঠিক যত্নের অভাবে শুধু শীতে নয়, গ্রীষ্মেও শুকিয়ে যায় ঠোঁট। শুষ্ক ঠোঁট সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। ত্বক তো বটেই, রোজের রূপ-রুটিনে ঠোঁটও অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য অংশ। প্রচণ্ড তাপে এবং এই আর্দ্র ও রুক্ষ আবহাওয়ায় নিয়মিত যত্ন না নিলে ক্ষতি হয় ঠোঁটের।

ঠোঁটের যত্ন নেওয়া সহজ নয়। তবে বাজারচলতি প্রসাধনীর বদলে ঘরোয়া উপায়ে ঠোঁটের যত্ন নিলে বেশি উপকার পেতে পারেন। রইল তেমন কয়েকটি টোটকার হদিস।

image of lips.

ঠোঁটের পরিচর্যায় অবহেলা নয়। ছবি: সংগৃহীত।

ঠোঁট স্ক্রাব করুন

স্ক্রাবিং ঠোঁটের মৃত কোষ সরিয়ে ঠোঁটের কোমলতা বজায় রাখতে সাহায্য করে। ত্বক ছাড়াও ঠোঁটেও জমতে পারে এমন মৃত কোষ। সেই জন্য ঠোঁটের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। ঠোঁটের উপযোগী অনেক সিরাম পাওয়া যায়। সেগুলিও লাগাতে পারেন।

লিপ বাম ব্যবহার করুন

লিপস্টিক ঠোঁটকে বেশি রুক্ষ করে তোলে। তাই লিপস্টিকের পরিবর্তে এই গরমে লিপ বাম ব্যবহার করতে পারেন। লিপ বাম ঠোঁটের খুব ভাল ময়েশ্চারাইজার। লিপ বাম ঠোঁট ফাটতে দেয় না। একই সঙ্গে মসৃণ রাখতেও সাহায্য করে।

লিপ মাস্ক

ঠোঁটের যত্ন নিতে ব্যবহার করতে পারেন লিপমাস্ক। গরম আবহাওয়ায় লিপমাস্ক ঠোঁট ফাটা ও শুকিয়ে যাওয়া রোধ করে। লিপমাস্ক ঠোঁটের হারানো লাবণ্য ফিরিয়ে আনতে দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lips Care summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE