Advertisement
০১ মার্চ ২০২৪
Papaya

Skin Care: ৩ সব্জি: দূর করতে পারে ত্বকের মৃত কোষ

যে কোনও সব্জি শরীর ভাল রাখতে সাহায্য করতে পারে। কিন্তু তার সাহায্যে রূপচর্চাও হতে পারে দারুণ। বিশেষ করে ত্বকের উপর যদি জমে থাকে মৃত কোষ।

খাওয়ার জিনিস মুখে মাখলে ফিরতে পারে জেল্লা।

খাওয়ার জিনিস মুখে মাখলে ফিরতে পারে জেল্লা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৬:১৩
Share: Save:

ত্বকের মৃত কোষ যত ক্ষণ না সরানো যাবে, তত ক্ষণ হাজার চেষ্টাতেও ফিরতে পারে না জেল্লা। অনেকেই কোনও কিছু না ভেবে ফেশিয়াল করেন। অথবা দামি দামি ক্রিম লাগান নিয়মিত। কিন্তু সকালে উঠে দেখা যায়, ত্বকের হাল যে কে সে-ই। এর কারণ একটিই, উপরে জমে থাকা মৃত কোষ পরিষ্কার হচ্ছে না।

মৃত কোষ দূর করার নানা পথ আছে। নানা জনে নানা রকম কথা বলতে পারেন। কিন্তু ঘরোয়া পদ্ধতির জবাব নেই এ বিষয়ে। নুন, চিনি, কফি পাউডার— যে কোনও জিনিসই ব্যবহার করা যায় এ ক্ষেত্রে। অনেকে আটা কিংবা বেসনও ব্যবহার করেন। তাতে সামান্য টক দই মিশিয়ে দিলেও দিব্যি চলতে পারে কাজ। কিন্তু তেমনই ভরসা রাখা যায় তিনটি সব্জিতে। তবে যে কোনও সব্জি হলে হবে না।

কোন তিনটি সব্জি তাড়াতাড়ি তুলতে পারে মৃত কোষ?

১) আলু: বাঙালি বাড়িতে আলু থাকলে কত সমস্যার যে সমাধান হয়। দুপুরের খাবার থেকে নাস্তা, কয়েকটি আলু থাকলে আর কিছু লাগে না। কিন্তু ত্বকের যত্নেও যে তেমনই পারদর্শী আলু, তা কি জানেন? আলু ঝিরি ঝিরি করে কুচিয়ে তাতে অল্প নুন আর হলুদ মাখিয়ে রাখুন। কিছু ক্ষণ পর ভাল করে সেই আলুর কুচি মুখে ঘষে নিন। মিনিট পাঁচেক ঘষতে থাকুন। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের থেকে সরে যাবে মৃত কোষ।

পেঁপে শুধু পেট নয়, ত্বকও ভাল রাখে।

পেঁপে শুধু পেট নয়, ত্বকও ভাল রাখে।

২) পেঁপে: পাকা পেঁপে অনেক সময়েই রূপচর্চায় ব্যবহার করা হয়। অনেকে পাকা পেঁপে দিয়ে ফেশিয়ালও করেন। কিছু কাঁচা পেঁপে সবচেয়ে কার্যকর ত্বকের মৃত কোষ তোলার ক্ষেত্রে। পেঁপে সেদ্ধ করে চটকে নিন। তার পর তা লাগিয়ে রাখুন মুখে। অন্তত দশ মিনিট রেখে দিন। একটু শুকিয়ে এলে ভাল করে ঘষে ঘষে মুখ ধুয়ে নিন।

৩) শশা: শশা দিয়ে রূপচর্চা নতুন নয়। তবে ত্বকের মৃত কোষ তুলে দিতেও বেশ কার্যকর শশা। এক টুকরো শশা ভাল ভাবে মুখে ঘষতে থাকতে পারেন। মিনিট পাঁচেক টানা তা করলেই বেশ কাজ হবে। আরও একটি কাজ করা যায় শশা আর টম্যাটো বেটে নিয়ে তা মুখে লাগিয়ে রাখতে পারেন। কিছু পর মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। তার পর মুখ মুছে নিন একটি ভিজে টিস্যু দিয়ে। ত্বক হবে ঝকঝকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE