Advertisement
১৮ জুলাই ২০২৪
Fashion Hacks

গরমে নতুন সানগ্লাস কেনার কথা ভাবছেন? আপনার মুখের গড়ন অনুযায়ী কোন ফ্রেম ভাল মানাবে?

আপনার চেহারা ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই নয়, অথচ ফ্যাশনের ঝোঁকে পড়ে রঙিন গ্লাস ও ডিজ়াইন যুক্ত সানগ্লাস কিনলেই মুশকিল। কেমন গড়নের মুখে কোন সানগ্লাস মানায়, রইল হদিস।

Tips and tricks to choose the best sunglasses for your face type

আপনার মুখে কেমন ফ্রেম ভাল মানাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৩:০৪
Share: Save:

গরমের দিনে বাইরে বেরোনোর সময় জলের বোতলের সঙ্গে ব্যাগে সানগ্লাসটিও রাখতে হয় বইকি! গরমের ফ্যাশনে চোখে রংবেরঙের চশমা না থাকলে সাজ যেন অসম্পূর্ণ থেকে যায়। পোশাকের মতো সারা বছর ধরেই রোদচশমার ফ্যাশনেও রকমারি ট্রেন্ড বাজারে বার বার ঘুরেফিরে আসে। কেউ ওজনে হালকা, পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাসের প্রতি বেশি আগ্রহী। কেউ রংচঙে, কেউ আবার কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন।

তবে কেবল স্টাইলের জন্যই নয়, চোখের সুরক্ষার জন্যও সানগ্লাস পরার অভ্যাস না থাকলে, তা শুরু করতে হবে। সানগ্লাস কেবল গরমকালে বা প্রখর রোদে পরার জিনিস, এই ধারণা প্রথমেই সরিয়ে রাখুন। সারা বছরই সানগ্লাস ব্যবহার করা খুব জরুরি। কারণ, সূর্যের অতিবেগনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। তা ছাড়াও ধুলোবালি আর খোলা বাতাসে নানা রকম ভাইরাস, ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকে বাঁচতেও সানগ্লাস পরা জরুরি। তবে রাস্তার ধারে দোকানে যে সানগ্লাসগুলি বিক্রি হয়, সেগুলিতে কিন্তু ইউভি সুরক্ষা থাকে না, তাই দোকান থেক‌ে যাচাই করে তবেই সানগ্লাস কেনাই ভাল। তাই বলে খুব দামি সানগ্লাস কেনার প্রয়োজন যেমন নেই, তেমনই খুব কম দামের সানগ্লাসও বাছবেন না। সানগ্লাসের মুখ্য উদ্দেশ্য চোখকে সুরক্ষিত রাখা। তাই প্রচলিত ব্র্যান্ডের উপর ভরসা রাখাই ভাল।

বেগনি, নীল, কমলা, সবুজ, নানা রঙের সানগ্লাস এখন ফ্যাশনে ভীষণ ‘ইন’। রঙের ভিন্নতার সঙ্গে অনলাইন ও অফলাইন বাজারে পাবেন নানা কারুকাজের বর্ডারযুক্ত সানগ্লাসও। আপনার চেহারা ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই নয়, অথচ ফ্যাশনের ঝোঁকে পড়ে রঙিন গ্লাস ও ডিজ়াইন যুক্ত সানগ্লাস কিনলেই মুশকিল। সানগ্লাস কেনার সময় আপনার মুখের গড়ন অনুযায়ী কেনা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেমন গড়নের মুখে কোন সানগ্লাস মানায়, রইল হদিস।

১) হার্ট শেপ বা পানপাতার মতো আকৃতির মুখে টিয়ারড্রপ সানগ্লাস ও রাউন্ড সানগ্লাস বেশ মানিয়ে যায়। খুব বেশি বড় মাপের গ্লাস এ ক্ষেত্রে না কেনাই ভাল।

২) ডিম্বাকৃতি মুখে ক্যাট আই, অ্যাভিয়েটর, বাটারফ্লাই সানগ্লাস বেশি ভাল মানায়। শুধু লক্ষ রাখবেন, ফ্রেমটি যাতে আপনার মুখের তুলনায় বেশি চওড়া না হয়।

৩) ক্যাট আই কিংবা অ্যাভিয়েটর ফ্রেমের সানগ্লাসে গোল মুখকে বেশ লম্বাটে দেখায়। আয়তাকার, কোণযুক্ত ফ্রেমের সানগ্লাসও ভারী মুখের জন্য ভাল।

৪) বর্গাকৃতির মুখে বড় মাপের সানগ্লাস বেশি ভাল মানায়। রাউন্ড বা ওভাল ফ্রেমের সানগ্লাস পরতে পারেন।

৫) লম্বা মুখের সঙ্গে গোলাকৃতির সানগ্লাস ভাল যায়। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসের ফ্রেম যেন খুব ছোট না হয়।

৬) চতুর্ভুজাকৃতি মুখে ক্যাটস আই স্টাইল ভাল যাবে। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসে যেন চোখের কোল ঢেকে যায়। তাই সানগ্লাস একটু বড় হওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunglasses Fashion Hacks Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE