Advertisement
০২ মে ২০২৪
Menopause

ঋতুবন্ধের সময় এগিয়ে এসেছে? ত্বকের যত্নে কতটা সতর্ক হবেন? কী কী নিয়ম মেনে চলবেন?

ঋতুবন্ধের পর ত্বকের যত্নে চাই বাড়তি সতর্কতা। এই সময় কী ভাবে খেয়াল রাখবেন ত্বকের?

ঋতুবন্ধের পর ত্বকেও নানা পরিবর্তন আসে।

ঋতুবন্ধের পর ত্বকেও নানা পরিবর্তন আসে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ২০:০২
Share: Save:

একটা বয়সে পৌঁছলেই ঋতুবন্ধের চিন্তা জাঁকিয়ে বসে। মহিলাদের বয়স ৫০-এর কাছাকাছি এলেই ঋতুবন্ধের সময় এগিয়ে আসে। এই কারণে অনেকে অবসাদেও ভোগেন। ঋতুবন্ধ অত্যন্ত স্বাভাবিক শারীরবৃত্তীয় একটি প্রক্রিয়া। ঋতুবন্ধের পর শারীরিক বিভিন্ন সমস্যার সম্মুখীন হন মহিলারা। ওজন বেড়ে যাওয়া, হাড় ক্ষয়ে যাওয়ার মতো কয়েকটি সমস্যাতেও ভোগেন। তবে শুধু শরীর নয়। ঋতুবন্ধের পর ত্বকেও নানা পরিবর্তন আসে। আগের মতো জেল্লা আর থাকে না। ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পাশাপাশি ব্রণ, র‌্যাশেও ভরে যায় মুখ। এই সময় ত্বকের যত্নে চাই বাড়তি সতর্কতা। ঋতুবন্ধের পর কী ভাবে খেয়াল রাখবেন ত্বকের?

ত্বকের আর্দ্রতা ধরে রাখুন

ঋতুবন্ধের পর ত্বক ভিতর থেকে ঔজ্জ্বল্য হারাতে শুরু করে। সেই সঙ্গে সজীবতাও। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখা এই সময় সবচেয়ে বেশি জরুরি। তার জন্য জল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। সেই সঙ্গে সঙ্গে জল জাতীয় ফল, এবং জলের পরিমাণ বেশি এমন কিছু সব্জি। তবেই ত্বকের জেল্লা ধরে রাখা সম্ভব হবে।

ঋতুবন্ধের পর কী ভাবে খেয়াল রাখবেন ত্বকের?

ঋতুবন্ধের পর কী ভাবে খেয়াল রাখবেন ত্বকের? প্রতীকী ছবি।

ময়েশ্চারাইজার

বয়স বাড়লে ত্বক এমনিতেই নিজের কোমলতা হারায়। ঋতুবন্ধের আরও শুকিয়ে যায় ত্বক। তাই ত্বকের মসৃণতা বজায় রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বেশি শুষ্ক ত্বকের ব্রণ হওয়ার আশঙ্কাও থেকে যায়। সেই আশঙ্কা এড়াতে ময়েশ্চারাইজারের ব্যবহার বন্ধ করলে চলবে না।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ প্রসাধনীর ব্যবহার

ঋতুবন্ধ হলে ত্বক একটু কুঁচকে যেতে থাকে। বয়স বাড়লেও এমন হয়। ত্বক পুষ্টি হারাতে থাকে বলেই ত্বকের এই পরিস্থিতি হয়। সে ক্ষেত্রে অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে পারেন। এতে ত্বক ভিতর থেকে টানটান হবে। ত্বক মসৃণও হবে।

চর্মরোগ চিকিৎসকের পরামর্শ

ঋতুবন্ধের পর ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। তাই খুব ভাল হয় যদি চর্মরোগ চিকিৎসকের পরামর্শ নেন। নিজে থেকে ত্বকের পরিচর্যা করার চেয়ে চিকিৎসকের পরামর্শ মেনে করতে পারেন। বাজারচলতি প্রসাধনীর চেয়ে এই সময় ঘরোয়া টোটকা মেনেই ত্বকের পরিচর্যা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE