Advertisement
১৮ মে ২০২৪
Holi 2024

দোল খেলার আগে এবং পরে কী ভাবে নেবেন চুলের যত্ন? টোটকা দিলেন কেশসজ্জা শিল্পী জলি চন্দ

রং মেখেও চুল ভাল রাখবেন কী ভাবে? দোল খেলার আগেই বা কী প্রস্তুতি নেবেন? আনন্দবাজার অনলাইনের তরফে এমনই একগুচ্ছ প্রশ্ন রাখা হয়েছিল কেশসজ্জা শিল্পী জলি চন্দের কাছে। সমাধানও দিলেন তিনি।

Tips for pre and post Holi Hair care

রং খেলায় মেতে ওঠার আগে চুলের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৫:৩২
Share: Save:

সোমবার দোল। রাত পোহালেই রঙের উৎসব। মনে রং থাক কিংবা না থাক, দোলের দিনটি রঙিন হওয়া চাই। নরম আবির হোক, কিংবা জেদি বাঁদুরে রং— এক বার শরীর স্পর্শ করলে সহজে উঠতে চায় না। রং খেলবেন কিন্তু কোনও দাগ থাকবে না, অনেকেই তেমনটি চান। তাই আগে থেকেই ভেষজ আবির কেনেন কিংবা বাড়িতে নিজের হাতেই বানিয়ে নেন। আবির ছাড়া আর কিছু মাখবেন ভেবে রং খেলতে নেমে তো গেলেন। কিন্তু বন্ধুদের মনে রং মাখিয়ে ভূত করে দেওয়ার একটা সুপ্ত বাসনা থাকেই। সুন্দর করে সেজে, চুল এলো করে সাদা পোশাকে রং খেলতে নেমে যদি এমন বেকায়দায় পড়তে হয়, তা হলে কিন্তু মুশকিল। তার চেয়ে প্রস্তুতি নিয়ে খেলতে নামাই শ্রেয়। তা ছাড়া এখন আবিরেও রাসায়নিক মেশানো থাকে। ফলে মাথায় এক মুঠো আবির এসে পড়লে আপনাকে দেখতে রঙিন লাগলেও চুলের ক্ষতি হয়। তাই অনেকেই বুঝতে পারেন না, রং মেখেও চুল ভাল রাখবেন কী ভাবে? দোল খেলার আগেই বা কেমন প্রস্তুতি নেবেন? আনন্দবাজার অনলাইনের তরফে এমনই একগুচ্ছ প্রশ্ন রাখা হয়েছিল কেশসজ্জা শিল্পী জলি চন্দের কাছে। সমাধানও দিলেন জলি।

চুল কিংবা ত্বক সুরক্ষিত রাখতে রং খেলার পূর্বপ্রস্তুতি অত্যন্ত জরুরি। বিশেষ করে চুলের ক্ষেত্রে তো বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। রং খেলায় মেতে ওঠার আগে চুলের যত্ন নেবেন কী ভাবে? জলি বলেন, ‘‘চুলে রং করা থাকলে বাড়তি যত্ন প্রয়োজন। কারণ, রঙিন চুলের কিউটিকল এমনিতেই একটু বেশি উন্মুক্ত থাকে। ফলে চুলে ব্যবহৃত সব কিছু দ্রুত শোষিত হয়। রাসায়নিক মিশ্রিত রংও তাই দ্রুত মাথার ত্বকের রন্ধ্রে রন্ধ্রে মিশে যায়। সেটা আটকাতে হবে। রং করা চুল থেকে দোলের রঙের দাগ কিন্তু মুছে ফেলা সহজ নয়। রং করা না থাকলে আবার অতটাও ভয় নেই। রং মাখলেও খুব দ্রুত ছড়িয়ে পড়ে না। সে ক্ষেত্রে কন্ডিশনার কিংবা নারকেল তেল লাগিয়ে রাখা যেতে পারে। কিন্তু রঙিন চুলের রক্ষাকবচ শুধু নারকেল তেল হতে পারে না। একদম শক্তিশালী কন্ডিশনার প্রয়োজন। যে কন্ডিশনার মেখে ধুয়ে ফেলতে হয়, সেগুলি ব্যবহার করলে চলবে না। এমন অনেক কন্ডিশনার আছে, যেগুলি ধুয়ে ফেলতে হয় না। সেগুলি ব্যবহার করতে হবে। তা হলে চুলের ক্ষতি এড়ানো যাবে। আরও একটি জিনিস ব্যবহার করা যেতে পারে। সেটা হল অ্যালো ভেরা। চুলে মেখে নিলে ক্ষতির আশঙ্কা অনেক কম।’’

Tips for pre and post Holi Hair care

একমাথা রং মাখার পর কী ভাবে চুলের যত্ন নেবেন? ছবি: সংগৃহীত।

রং খেলতে নামার আগে চুলের যত্নের টোটকা তো জানা হয়ে গেল। কিন্তু একমাথা রং মাখার পর কী ভাবে চুলের যত্ন নেবেন? জলি বললেন, ‘‘রং মাখা চুল নিয়েই শ্যাম্পু করেন অনেকে। সেটা ভুল। মাথা থেকে গুঁড়ো আবির প্রথমে ঝেড়ে নিতে হবে। চিরুনি দিয়ে আঁচড়ালে রং ঝরে পড়বে। তার পরে নারকেল তেল মাখতে হবে। তেল মাখা চুলে টক দই লাগিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু করে নিলেই আর রং থাকবে না। তবে ড্রাই শ্যাম্পু ব্যবহার না করাই শ্রেয়। চুল নরম রাখে, এমন শ্যাম্পু ব্যবহার করলে ভাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2024 Hair Care Tips Jolly Chanda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE