Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Summer Skin care Tips

গরম পড়তেই ত্বক নিস্তেজ হয়ে পড়েছে? কোন ৩ টোটকায় ফিরবে জৌলুস?

প্রখর তাপ আর ঘামের কারণেই ত্বকের সমস্যা অনেকটা বেড়ে যায়। ত্বকের যত্নের বাড়তি সতর্কতার প্রয়োজন প়ড়ে এই সময়ে। কোন দিকগুলিতে মনোযোগ দেবেন?

Symbolic Image.

ত্বকের যত্নের বাড়তি সতর্কতার প্রয়োজন পড়ে এ সময়ে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ২১:০১
Share: Save:

গরম পড়তেই ত্বকের সমস্যা শুরু হয়ে গিয়েছে। র‌্যাশ বেরোনো, ত্বক লালচে হয়ে যাওয়ার মতো নানা অসুবিধা দেখা দেয়। দেহের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন অত্যন্ত জরুরি। যাঁদের ত্বক অত্যন্ত স্পর্শকাতর, গরমে তাঁদের বেশি সতর্ক থাকা জরুরি। প্রখর তাপ আর ঘামের কারণেই ত্বকের সমস্যা অনেকটা বেড়ে যায়। ত্বকের যত্নের বাড়তি সতর্কতার প্রয়োজন পড়ে এ সময়ে। কোন দিকগুলিতে মনোযোগ দেবেন?

১) অ্যালো ভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালো ভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়শ্চরাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা জেল। উপকার পাবেন।

২) গরমকালে অনেকেই একাধিক বার স্নান করেন। কিন্তু স্নানের সময়ে বার বার সাবান ব্যবহার করা হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে পারেন স্নানের জন্য বিশেষ ভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

৩) গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চরাইজার ব্যবহার করলে ভাল থাকে ত্বক। গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এই সময়ে হাল্কা ময়েশ্চরাইজার ব্যবহার করা ভাল। যে যে ময়েশ্চরাইজারে ফলের নির্যাস ব্যবহার করা হয়, সেগুলি ত্বকের যত্নে বেশ কার্যকরী হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE