Advertisement
০২ মে ২০২৪
Hair Colour

পুজোয় চুল রং করাবেন? রঙিন চুলের যত্ন নেওয়ার উপায়গুলি জানেন তো?

যত্ন না নিলে চুলের রং বেশি দিন টিকবে না। অল্প দিনেই শখ করে করানো রং উঠতে শুরু করবে। কয়েকটি নিয়ম মানলে চুলের রং অটুট থাকবে বহু দিন।

Symbolic Image.

ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ২০:১৭
Share: Save:

পুজোর বাদ্যি বাজতে এখনও বাকি মাস দুয়েক। অথচ এখন থেকেই শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। ওজন কমানো থেকে চুলের ছাঁট, সব কিছু নিয়েই চলছে ভাবনাচিন্তা। অনেকের আবার পুজোয় চুলে রং করার পরিকল্পনাও রয়েছে। রঙিন চুল দেখতে ভাল লাগলেও যত্ন নেওয়া সহজ নয়। সঠিক ভাবে যত্ন না নিলে চুলের রং কিন্তু বেশি দিন টিকবে না। অল্প দিনেই শখ করে করানো রং উঠতে শুরু করবে। তবে কয়েকটি নিয়ম মেনে চললে চুলের রং অটুট থাকবে বহু দিন।

১) চুলে রং করানোর অন্তত তিন দিন পর শ্যাম্পু করুন। চুল রং করার সময়ে কিউটিকল স্তরটি খুলে যায়, যাতে রং ঠিকমতো চুলের গোড়া পর্যন্ত ঢুকতে পারে। ৩ দিনের মধ্যে কিউটিকল স্তরটি বন্ধ হয়ে যায়, ফলে ৩ দিনের মধ্যে শ্যাম্পু লাগালে চুলের রং ধুয়ে যেতে পারে। তাই চুলের রং বজায় রাখার জন্য ৩ দিন অপেক্ষা করতে হবে।

) রঙিন চুলে সব সময়ে সালফেট মুক্ত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে। সালফেট এক প্রকার ‘অ্যানায়োনিক ডিটারজেন্ট’ হিসাবে কাজ করে। যা অনেক ক্ষেত্রে চুলের রঙের ব্যাঘাত ঘটাতে পারে। তাই সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করলে ভাল। এতে চুলের রং বহু দিন অটুট থাকবে।

) রঙিন চুল ধোয়ার সময়ে গরম জল ব্যবহার না করাই ভাল। এর ফলে চুলের কিউটিকল নষ্ট হয়ে যেতে পারে। ফলে অল্প দিনেই চুলের রং উঠে যেতে পারে। তার চেয়ে ঠান্ডা জলে চুল ধোয়া কিংবা শ্যাম্পু করা ভাল।

) চুলের রং বজায় রাখতে চুল যত কম ধোয়া যায়, ততই ভাল। রঙিন চুল সপ্তাহে খুব বেশি হলে ৩ বার ধুতে পারেন। তার বেশি নয়। যত বেশি চুল ধোয়া হবে, তত চুলের রঙের ক্ষতি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE