Advertisement
০৬ মে ২০২৪
Naturally Scalp Clean Tips

শ্যাম্পু করলেই গোছা গোছা চুল উঠছে? মাথার ত্বক পরিষ্কার রাখতে তবে কী ব্যবহার করা যায়?

শ্যাম্পু ব্যবহারে যদি চুল পড়ে, তা হলে এর ব্যবহারে খানিক রাশ টানা জরুরি। সে ক্ষেত্রে মাথার ত্বক পরিষ্কার রাখা নিয়ে চিন্তা হওয়া স্বাভাবিক। শ্যাম্পুর কিছু ঘরোয়া বিকল্প আছে, যেগুলি ব্যবহার করলে শ্যাম্পুর মতোই সুফল পাবেন।

Symbolic Image.

চুলের যত্নে শ্যাম্পু বাধ্যতামূলক নয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৮
Share: Save:

চুলের যত্নের শেষ কথা হল সপ্তাহে তিন দিন শ্যাম্পু করা। এমনটাই মনে করেন অনেকে। অথচ দেখা যায় শ্যাম্পু করার পরেই গোছা গোছা চুল উঠছে হাতে। শ্যাম্পু করার পর চুলে চিরুনি চালালেই চুল ঝরে অসংখ্য। আসলে বাজারচলতি শ্যাম্পুগুলিতে সালফেটের পরিমাণ অনেক বেশি থাকে। সালফেটের চুল ঝরার কারণ হতে পারে। কিন্তু মাথার ত্বক যাঁদের খুব তৈলাক্ত, শ্যাম্পু করা ছাড়া তাঁদের উপায় থাকে না। শ্যাম্পু করার পরেই চুল ফুরফুরে মনে হলেও আসলে চুলের গোড়া দুর্বল করে তোলে এই ধরনের প্রসাধনী। ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের হাল আরও শোচনীয় হতে থাকে। তাই শ্যাম্পু ব্যবহারে খানিক রাশ টানা জরুরি। সে ক্ষেত্রে মাথার ত্বক পরিষ্কার রাখা নিয়ে চিন্তা হওয়া স্বাভাবিক। শ্যাম্পুর কিছু ঘরোয়া বিকল্প আছে, যেগুলি ব্যবহার করলে শ্যাম্পুর মতোই সুফল পাবেন।

লেবুর রস

শ্যাম্পু করতে গিয়ে দেখলেন বোতল ফাঁকা। কিন্তু শ্যাম্পু না করলেও চলবে না। তা হলে উপায়? স্নানঘর থেকে সোজা চলে যান হেঁশেলে। একটু খুঁজলেই পাতিলেবু পাওয়া যাবে। শ্যাম্পুর বিকল্প হিসাবে মাথায় মাখুন লেবুর রস। লেবুর রস খুশকির সমস্যা দূর করতেও দারুণ উপকারী। গরম জলে লেবুর রস মিশিয়ে তার পরেই ব্যবহার করুন। বেশি উপকার পাবেন।

অ্যালো ভেরা

ভিটামিন, মিনারেলস, এনজাইম, সেলিসাইলিক অ্যাসিডে সমৃদ্ধ অ্যালো ভেরা শ্যাম্পুর বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে জমে থাকা তেল র‌্যাশ, ব্রণর জন্ম দেয়। অ্যালো ভেরা এই সব কিছুর সমস্যা থেকে মুক্তি দেয়। এতে থাকা অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান চুলের যত্ন নেয়। শ্যাম্পুর পরিবর্তে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

অ্যাপল সাইডার ভিনিগার

ওজন ঝরতে অ্যাপল সাইডার ভিনিগার দারুণ কার্যকর। মেদ ঝরানোর পাশাপাশি চুল পরিষ্কার রাখতেও এই ভিনিগার সাহায্য করে। এই ভিনিগারে আছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান। যা মাথার ত্বকের ময়লা, মৃত কোষ দূর করতে সাহায্য করে। খুশকির সমস্যা থাকলে এই ভিনিগার দিয়ে চুল ধুতে পারেন। সুফল পাবেন।

মেথি

শ্যাম্পু ছাড়াও চুল পরিষ্কার রাখতে আরও একটি উপকারী উপাদান হল মেথি। আগের দিন রাতে মেথি ভিজিয়ে রাখুন। এ বার স্নানের আগে মাথায় মেখে রেখে দিন কিছু ক্ষণ। আধ ঘণ্টা পরে হালকা গরমজল দিয়ে চুল ধুয়ে ফেলুন। মেথি মাথার ত্বক পরিষ্কার রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE