Advertisement
০৩ মে ২০২৪
Healthy Drinks

চা, কফি নয়, পুজোর আগে ভিতর থেকে ফিট থাকতে সকাল শুরু করতে পারেন কোন পানীয়গুলি দিয়ে?

রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায় রোজ সকালে ক্যাফিন শরীরে প্রবেশ করলে। শরীর সতেজ এবং চনমনে রাখতে সকাল শুরু করতে পারেন স্বাস্থ্যকর কিছু পানীয় দিয়ে। সেগুলি কী?

Symbolic Image.

সকাল শুরু হোক স্বাস্থ্যকর পানীয় দিয়ে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:৫১
Share: Save:

সুস্থ থাকার অন্যতম উপায় সময় মতো স্বাস্থ্যকর খাবার খাওয়া। কিন্ত বেশির ভাগ বাঙালিরই সকাল শুরু চায়ের কাপে চুমুক দিয়ে। প্রেমিকার মান ভাঙানো থেকে শুরু করে বন্ধুদের আড্ডার মজলিশ— সবেতেই চায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। তবে পুষ্টিবিদেরা জানাচ্ছেন, চা মন ভাল রাখলেও সকাল সকাল খালি পেটে এই পানীয় না খাওয়াই ভাল। সকালে চা, কফি ব্রাত্য করার কথা বলছেন চিকিৎসকেরা। এই ধরনের পানীয় মূলত উত্তেজক পানীয়। আর প্রতি দিন চা, কফি খাওয়া শরীরের জন্যেও ভাল নয়। চিনি বাদে লাল চা কিংবা চিনি বাদে কালো কফি— কোনওটাই একটানা খাওয়া উচিত নয়। তা ছাড়া শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায় রোজ সকালে ক্যাফিন শরীরে প্রবেশ করলে। বরং গ্রিন টি যদি খেতে পারেন, তা হলে কিছুটা উপকার পাওয়া যায়। তবে শরীর সতেজ এবং চনমনে রাখতে সকাল শুরু করতে পারেন স্বাস্থ্যকর কিছু পানীয় দিয়ে। সেগুলি কী?

জিরে ভিজানো জল

যদি আপনার পিসিওডি বা থাইরয়েডের সমস্যা থাকে তা হলে অবশ্যই রাতে ঘুমোনোর আগে এক গ্লাস জলে কিছু জিরে ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই জল ছেঁকে খালি পেটে খান। এতে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকবে এবং বিপাকহারও বাড়বে। সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

মৌরি ভেজানো জল

মৌরি ভেজানো জল খেলে মেদ ঝরে দ্রুত। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি খাওয়া যেতে পারে। এই পানীয় শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বৃদ্ধি করে। নিজেদের ফিট রাখতে বহু তারকা তাই মৌরি ভেজানো জল খান। এই পানীয় ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

ডাবের জল

ডাবের জলে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ থাকে। অতিরিক্ত পরিশ্রমের পর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত প্রয়োজনীয় ডাবের জল। রক্তচাপ নিয়ন্ত্রণেও ডাবের জল খুব উপকারী। ডাবের জলে কোনও ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনও চিন্তাও নেই। যাঁরা ওজন নিয়ে সচেতন, খাবার খুব মেপে খান, তাঁরা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Drinks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE