Advertisement
২১ মে ২০২৪
Skin Care Tips

গরমে ত্বক জেল্লাহীন দেখাচ্ছে? বরফের গুণেই বাড়বে ঔজ্জ্বল্য, জানতে হবে ব্যবহারের সঠিক নিয়ম

ত্বকে ক্লান্তির ছাপ, ব্রণর সমস্যা, যে কোনও ধরনের প্রদাহ, এমনকি চোখের তলায় কালি দূর করতেও বরফের জুড়ি মেলা ভার! তবে শুধু বরফ নয়, জলের মধ্যে বেশ কিছু উপাদান মিশিয়ে নিলে জেল্লা বাড়বে আরও! জেনে নিন, সেগুলি কী কী।

বরফের গুণেই ত্বকে ফিরবে জেল্লা।

বরফের গুণেই ত্বকে ফিরবে জেল্লা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২০:১৩
Share: Save:

তীব্র গরম পড়তেই ত্বকের সমস্যা শুরু হয়েছে। ত্বক জেল্লাহীন হয়ে পড়ছে! এই সময়ে ত্বকের যত্ন না নিলে কিন্তু মুশকিল। দামি প্রসাধনী নয়, কেবল বরফের টুকরো দিয়েই আপনার ত্বকের হাজার সমস্যার সমাধান হতে পারে। ত্বকে ক্লান্তির ছাপ, ব্রণর সমস্যা, যে কোনও ধরনের প্রদাহ, এমনকি চোখের তলায় কালি দূর করতেও বরফের জুড়ি মেলা ভার! তবে শুধু বরফ নয়, জলের মধ্যে বেশ কিছু উপাদান মিশিয়ে নিলে জেল্লা বাড়বে আরও! জেনে নিন সেগুলি কী কী।

১) কয়েকটি তুলসী পাতা বেটে নিয়ে জলে গুলে নিন। এ বার তার সঙ্গে ২ চামচ অ্যালো ভেরা জেল নিয়ে জলে ভাল করে গুলে নিন। এই মিশ্রণ দিয়ে বরফ জমিয়ে নিন। অ্যালো ভেরা ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়, ব্রণর সমস্যা দূর করে। তুলসী পাতাও ত্বককে ঠান্ডা করে। এই মিশ্রণ ট্যান দূর করতেও সাহায্য করে।

২) একটি শসা মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার সেই মিশ্রণে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিয়ে বরফ জমিয়ে নিন। এই দুই উপাদানেই ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ভিতর থেকে ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। মুখে বরফ ঘষলে সেই অংশে রক্ত সঞ্চালন বাড়ে, ফলে ব্রণ ও লালচে ভাব দূর হয়।

৩) খানিকটা জল নিয়ে তাতে কেশর গুলে নিন। দু’চামচ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণটি দিয়ে বরফ জমিয়ে মুখে ব্যবহার করুন। ত্বকে ট্যানের সমস্যা, ব্রণর সমস্যা, কালচে দাগ— সবই দূর হবে এই টোটকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Summer Tips Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE