Advertisement
২৮ মে ২০২৪
Lighten Dark Neck

গলা, ঘাড়ের কালচে দাগ নির্মূল করতে ভরসা রাখতে পারেন ৩ টোটকায়

গলা বা ঘাড়ের কালচে ছোপের জন্য কায়দার জামা বা ব্লাউজ়, কোনওটিই পরতে পারেন না। বন্ধুর কথা শুনে নিয়মিত স্ক্রাবার ব্যবহার করেও কোনও ফল মিলছে না। তবে কী করবেন?

Image of neck.

ছবি: প্রতীকী।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:৫০
Share: Save:

গলা এবং ঘাড়ের কালচে ছোপ ঢাকা দেওয়ার জন্য গলাবন্ধ পোশাক পরেন অনেকেই। গরমে, ঘেমে বা ত্বকের উপর ধুলো ময়লা জমে এমন কালচে ছোপ পড়তেই পারে। তবে এই ধরনের দাগ সাধারণত স্নানের সময়ে সাবান দিয়ে ঘষলে বা স্ক্রাব করলে পরিষ্কার হয়ে যায়। কিন্তু এমন কিছু দাগ রয়েছে, যা পরিষ্কার করতে বেশ বেগ পেতে হয়। সাধারণ ঘরোয়া টোটকায় সেই দাগ যেতে চায় না সহজে। চিকিৎসকেরা বলছেন, গলায় বা ঘাড়ে এমন কালচে ছোপ পড়ার বিভিন্ন কারণ থাকতে পারে। কারও রক্তে শর্করার মাত্রা বেশি থাকলেও এমন কালচে ছোপ দেখা যায়। বেশি ভাজাভুজি খেলেও ঘাড়ে এমন দাগ দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যা ‘অ্যাকান্থোসিস নিগ্রিকান্‌স’ নামে পরিচিত। তবে শুধু গলা বা ঘাড়ই নয়, অনেকের ক্ষেত্রে বাহুমূল বা বক্ষভাঁজেও এমন কালচে ছোপ লক্ষ করা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন?

Image of Neck.

ছবি: প্রতীকী।

গলা বা ঘাড়ের কালচে ছোপ দূর করতে গেলে কী করতে হবে?

সানস্ক্রিন

রোদ থেকে মুখ, দু’টি হাত সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু গলা বা ঘাড়েও যে রোদ লাগে, সে কথা ভুলে যান অনেকেই। ‘সানবার্ন’ থেকেও এমন কালচে ছোপ পড়তে পারে। তাই সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোবেন না।

গ্লাইকোলিক অ্যাসিড

সাধারণ, ঘরোয়া উপাদান দিয়ে তৈরি স্ক্রাবার ব্যবহার করে ত্বকের এই ধরনের কালচে ছোপ তোলা সম্ভব নয়। তাই এ ক্ষেত্রে গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত স্ক্রাবার ব্যবহার করাই ভাল। সপ্তাহে অন্তত তিন দিন রাসায়নিকযুক্ত এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের কালচে ছোপ অনেকটাই হালকা হয়ে যায়। তবে এক্সফোলিয়েট করার পর ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজ়ার মাখতে হবে।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করতে ওজন এবং রক্তে শর্করা, দুই-ই নিয়ন্ত্রণে থাকবে। চটজলদি না হলেও ধীরে ধীরে এই দাগ অনেকটাই হালকা হতে থাকবে।

গলা বা ঘাড়ের কালচে ছোপ দূর করতে গেলে কী করবেন না?

গয়না পরে ঘুমোবেন না

বেশি ক্ষণ নকল গয়না পরে থাকলে এই ধরনের সমস্যা বেড়ে যাওয়া সম্ভাবনা বেশি। তবে শুধু নকল গয়না নয়, যে কোনও ধাতু থেকেই ত্বকে এমন সমস্যা হতে পারে।

বেশি ঘষবেন না

ঘষে ঘষে স্ক্রাবার ব্যবহার করলেই যে ত্বক পরিষ্কার হয়ে যাবে, এমনটাও নয়। বরং কিছু ক্ষেত্রে তা ত্বকের ক্ষতি করতে পারে।

বন্ধগলা পোশাক পরবেন না

দেখতে খারাপ লাগবে বলে অনেকেই গলাবন্ধ পোশাক পরেন। কিন্তু চিকিৎসকেরা বলছেন, সারা ক্ষণ গলাবন্ধ পোশাক পরলে গলা বা ঘাড়ে ঘাম জমতে পারে। সেখান থেকেও কালচে ছোপের সমস্যা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE