Advertisement
১৩ জুন ২০২৪
Gardening Tips

বেড়াতে গেলে আপনার অনুপস্থিতিতে কী ভাবে গাছের যত্নআত্তি করবেন?

বাড়ির বাইরে থেকেও আপনি গাছের যত্নআত্তি করতে পারেন। ভাবছেন তো, কী ভাবে? কয়েকটি টোটকা মেনে চললে আপনি না থাকলেও আপনার সাধের গাছগুলি জল পাবে, জেনে নিন সেগুলি কী কী।

Image of Gardening.

বাড়িতে না থাকলেও বারান্দার বাগানের অবহেলা হবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:১৩
Share: Save:

হাতে তিন-চার দিনের ছুটি পেলে ঘুরতে যেতে সকলেরই মন চায়! তবে বেড়াতে যাওয়ার পরিকল্পনা শুরু হলেই চিন্তা হয়ে যায় সাধের গাছগুলির জন্য। ফিরে এসে জলের অভাবে গাছগুলির বেহাল দশা দেখতে মোটেই ভাল লাগে না। আপনার অনুপস্থিতিতে গাছগুলিকে কে জল দিয়ে বাঁচিয়ে রাখবে, সে চিন্তাই মাথায় ঘুরপাক খেতে শুরু করে। বাড়ির বাইরে থেকেও আপনি গাছের যত্নআত্তি করতে পারেন। ভাবছেন তো, কী ভাবে? কয়েকটি টোটকা মেনে চললে আপনি না থাকলেও আপনার সাধের গাছগুলি জল পাবে, জেনে নিন সেগুলি কী কী।

Image of Balcony garden.

বেড়াতে যাওয়ার পরিকল্পনা হলেই সাধের গাছগুলির জন্য চিন্তা হয়? ছবি: সংগৃহীত।

১) দড়ির ব্যবহার: একটি বড় বাতলি জল দিয়ে ভর্তি করে টবগুলির সামনে রাখুন। এ বার পাটের বড় দড়ি নিয়ে একটি প্রান্ত বালতির ভিতর ও অন্য প্রান্তটি টবের মাটিতে তিন ইঞ্চি গভীরে পুতে দিন। এই পদ্ধতিতে ধীরে ধীরে হলেও আপনার সাধের গাছগুলির পর্যাপ্ত জল পাবে।

২) বোতলের ব্যবহার: মাঝারি আকারের বোতলে জল ভরে বোতলের ঢাকনার সূক্ষ্ম সূক্ষ্ম ছিদ্র করে টবের মাটির ভিতরে উল্টো করে পুঁতে দিন। এ ভাবেও আপনার সাধের গাছগুলির জলের অভাব হবে না।

৩) কাগজের ব্যবহার: যাওয়ার আগে বেশি করে কাগজ জলে ভিজিয়ে টবের উপরে ছড়িয়ে রাখতে পারেন। অল্প কয়েক দিনের জন্য কোথাও বেড়াতে গেলে এই পদ্ধতি কাজে লাগাতেই পারেন।

আপনি যখন বাড়িতে থাকবেন না, তখন গাছগুলিকে ছায়ায় রেখে যাওয়ার ব্যবস্থা করুন। গাছগুলিতে সরাসরি রোদ লাগলে জল বাষ্পীভূত হতে খুব বেশি সময় লাগবে না। ফলে আপনার সব চেষ্টাই বৃথা হবে। এই সব পদ্ধতির সাহায্য তিন থেকে চার দিন গাছগুলি জল পাবে এবং জল ছাড়া গাছগুলি তিন থেকে চার দিন বেঁচে থাকতে পারবে। তবে সাত-আট দিনের বেশি দিনের জন্য কোথাও ঘুরতে গেলে গাছের দায়িত্ব কারও উপর দিয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Homes holidays
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE