Advertisement
০৬ মে ২০২৪
Tulsi Face Mask

পুজোর আগে পার্লারে যাওয়ার সময় পাচ্ছেন না? তুলসীর ফেস প্যাকেই জেল্লাদার হবে ত্বক

তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, খনিজের মতো উপাদান, যা ত্বক ভিতর থেকে সুস্থ এবং সতেজ করে তোলে। রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন তুলসী পাতা?

Tulsi Face Masks for Radiant Skin at Home.

রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন তুলসী পাতা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪১
Share: Save:

পুজো আসতে হাতে গোনা আর কয়েক দিন। পার্লারগুলিতে পা রাখার জায়গা নেই। পুজোর সাজে খামতি রাখতে চান না কেউই। তাই রূপচর্চা চলছে জোরকদমে। কিন্তু অফিসের সময় বাঁচিয়ে অনেকেই পার্লারে যাওয়ার ফুরসত পাচ্ছেন না। তা নিয়ে মনখারাপ করার কিছু নেই। পার্লারে না গিয়েও পুজোয় জেল্লাদার ত্বক পেতে পারেন। তার জন্য ব্যবহার করতে হবে তুলসীর ফেস প্যাক। কালচে, নিষ্প্রাণ ত্বকের সমস্যার সমাধান হবে পুজোর আগেই। তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, খনিজের মতো উপাদান, যা ত্বক ভিতর থেকে সুস্থ এবং সতেজ করে তোলে। রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন তুলসী পাতা?

Tulsi Face Masks for Radiant Skin at Home.

তুলসীর গুণেই জেল্লা আসবে ত্বকে। ছবি: সংগৃহীত।

তুলসী, মধু এবং মুলতানি মাটি

মধু এবং মুলতানি মাটি ত্বকের যত্নে অত্যন্ত উপকারী। ত্বকের জেল্লা ফেরানো থেকে ব্রণ তাড়ানো— তুলসী সবেতেই উপকারী। তুলসীর সঙ্গে এই দু’টি উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারেন ফেস প্যাক। তুলসী, মধু এবং মুলতানি মাটি একসঙ্গে বেটে মুখে লাগিয়ে মিনিট ১৫ রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডসের সমস্যা কমবে এই ফেস প্যাকের ব্যবহারে।

তুলসী এবং চন্দন

ত্বকের দেখাশোনায় চন্দন অত্যন্ত উপকারী। আর সঙ্গে যদি থাকে তুলসী, তা হলে কয়েক দিনের ব্যবহারে ত্বকে জেল্লা আসতে বাধ্য। চন্দন বেটে তার সঙ্গে কিছুটা গোলাপ জল মেশান। এ বার এতে তুলসী পাতার রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। ত্বকে ব্রণের সমস্যা অচিরেই দূর হবে। একেবারে দাগহীন ত্বক পাবেন।

তুলসী এবং দই

দই শরীরের যত্ন নেয়। কিন্তু ত্বকের দেখাশোনায় দইয়ের জুড়ি মেলা ভার। পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে ভরসা রাখতে পারেন দইয়ের উপর। দইয়ে থাকা প্রোবায়োটিক উপাদান ত্বক ভিতর থেকে জেল্লাদার করে তোলে। তুলসী পাতা বেটে তার সঙ্গে টক দই মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। স্নানের আগে কয়েক মিনিট মেখে রাখলে ত্বক হবে জেল্লাদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE