Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rose

Skin Care Tips: পুজোয় ফুলের মতো ত্বক চান? বাড়িতেই বানান গোলাপের তিন রকম উপটান

ফেসপ্যাক মানেই কি পার্লারে যাওয়া? মোটেও না। রইল এমন তিনটি ফেসপ্যাকের সন্ধান, যা বানিয়ে ফেলা যায় বাড়িতেই।

গোলাপের মতো ত্বক মিলবে বাড়িতে তৈরি প্যাকেই।

গোলাপের মতো ত্বক মিলবে বাড়িতে তৈরি প্যাকেই। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১৯:৪১
Share: Save:

রূপের যত্নে গোলাপজলের গুণের কথা কে না জানেন! ত্বক, চুল ভাল রাখতে গোলাপের নির্যাস ব্যবহার করার চলও বহু প্রাচীন। কিন্তু যেমন-তেমন ভাবে মাখলেই তো হল না, পুজোয় ফুলের মতো ত্বক পেতে গেলে প্রয়োজন গোলাপের পাপড়ি থেকে তৈরি ফেসপ্যাক। ভাবছেন, ফেসপ্যাক মানেই তো পার্লারে যাওয়া! মোটেও না। রইল এমন তিনটি ফেসপ্যাকের সন্ধান, যা বানিয়ে ফেলা যায় বাড়িতেই।

১। প্রথমে গোলাপের পাপড়ি ভাল করে বেটে নিন। তার পর মিশিয়ে নিন কাঁচা দুধ ও চন্দন গুঁড়ো। পরিষ্কার জলে মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। মিনিট দশেক রেখে ভেজা হাতে মুখে আরেক বার ভাল করে মালিশ করে নিন। মালিশ হয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই প্যাক লাগলেই জেল্লা ফিরবে ত্বকে।

২। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। সেই গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন গোলাপ ফুলের পাপড়ি আর মধু। এই মিশ্রণটি মুখের দাগছোপ তুলতে বেশ সাহায্য করতে পারে। বিশেষত রোদ বা দূষণের ফলে ত্বকের যে ক্ষতি হয়, তার হাত থেকে ত্বককে রক্ষা করে এই প্যাক। এই প্যাকটিও সপ্তাহে ১-২ দিন ব্যবহার করা যায়।

গোলাপের গুণে জেল্লা ফিরবে ত্বকে।

গোলাপের গুণে জেল্লা ফিরবে ত্বকে। প্রতীকী ছবি।

৩। তৃতীয় প্যাকটি বানাতে লাগে অলিভ অয়েল, নারকেলের দুধ আর গোলাপ ফুলের তাজা পাপড়ি। নারকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড। অলিভ অয়েলে থাকে ভিটামিন। মুখের আর্দ্রতা ধরে রাখতে ও অতিবেগনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে কাজে আসে এই দু'টি উপাদান। রাতে শুতে যাওয়ার আগে এই প্যাকটি মুখে লাগিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rose Face Pack Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE