Advertisement
১১ মে ২০২৪
Acne

Acne Reasons: কোন অভ্যাস নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা?

ঠিক মতো খাওয়াদাওয়া করছেন, ত্বক পরিচর্যা করছেন তবু কমছে না ব্রণর সমস্যা? কোন কারণে এমন হতে পারে?

সবার আগে খুঁজে বার করা প্রয়োজন, ব্রণর কারণ।

সবার আগে খুঁজে বার করা প্রয়োজন, ব্রণর কারণ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৯:০৭
Share: Save:

পুজো এসেই গেল। উৎসবের সময়ে মুখে ব্রণ উঠতে থাকা মানেই বিগড়ে যেতে পারে সাধের নিজস্বী। তাই নজর দিতে হবে ব্রণ কমানোর দিকে।

সমাধানের পথ খোঁজার আগে সমস্যার উৎস জানা জরুরি। ব্রণর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। সবার আগে খুঁজে বার করা প্রয়োজন, ব্রণর কারণ। বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এমন অনেক বিষয় রয়েছে যেগুলি নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা।

এমন অনেক বিষয় রয়েছে যেগুলি নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা।

এমন অনেক বিষয় রয়েছে যেগুলি নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণর সমস্যা। ছবি- সংগৃহীত

১। চুলের প্রসাধনী

চুলের কিছু কিছু প্রসাধন সামগ্রীতে অতিরিক্ত তেল থাকে। এই তেল মাথার ত্বকে থাকা রন্ধ্রগুলির মুখ বন্ধ করে দিতে পারে। আবার মাথায় মাখার প্রসাধনী ঠিক মতো পরিষ্কার না করা হলেও একই সমস্যা দেখা দিতে পারে। আর তাতেই মাথার ত্বকে ও সংলগ্ন অঞ্চলে দেখা দিতে পারে ব্রণ।

২। সানস্ক্রিন

রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন লোশন মাখা খুবই জরুরি। কিন্তু প্রয়োজনের বেশি মাখলে, বাড়তি ক্রিম বা লোশন থেকে যেতে পারে ত্বকে। চুলের প্রসাধনীর মতোই অতিরিক্ত সানস্ক্রিন ক্রিমও বন্ধ করে দিতে পারে ত্বকের বিভিন্ন রোমকূপ। ফলে তৈরি হতে পারে ব্রণ।

৩। দাড়ি কামানো

দাড়ি কাটলে কিংবা মুখের লোম তুলতে ওয়াক্সিং করালে অনেক সময়ে দেখা দিতে পারে ব্রণ। রোমকূপে প্রদাহ তৈরি হলে কখনও কখনও সেগুলি ফুলে ওঠে।

৪। গর্ভনিরোধক বড়ি

অনেক নারীকে নিয়মিত গর্ভনিরোধক বড়ি খেতে হয়। এই ধরনের ওষুধের মধ্যে যেগুলি হরমোন নির্ভর, সেই ওষুধগুলির পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে মুখে ব্রণ দেখা দিতে পারে। এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Acne Cure Acne Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE