Advertisement
০৫ মার্চ ২০২৪
Lip Care

ঠোঁটে কালচে ছোপ পড়েছে? ওষুধ ছাড়াই কী ভাবে জেল্লা ফেরাবেন?

ঠোঁটের কালচে দাগ দূর করে পুনরায় গোলাপি আভা ফিরিয়ে আনতে পারেন কিছু প্রাকৃতিক ও সহজ পদ্ধতির সাহায্যে। ঘরেই মিলবে, এমন টুকিটাকি সামগ্রী ব্যবহার করলে পেতে পারেন সহজ সমাধান।

Image of Lips.

কালচে ঠোঁটের ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৯:৪২
Share: Save:

নামীদামি সংস্থার লিপস্টিক ও লিপগ্লস ব্যবহার করলেও সকলের ত্বকে সব কিছু খাপ খায় না। নিয়মিত লিপস্টিক পরলে অনেকের ত্বকেই কালচে ছোপ পড়ে। আর্দ্রতা হারালেও ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁট কালো হয়ে যায়। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ঠোঁটকে রক্ষা করা জরুরি। নিয়মিত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে। অতিরিক্ত চা-কফি পানের অভ্যাস থাকলে ঠোঁট কালচে হয়ে যেতে পারে। ঠোঁটের কালচে দাগ দূর করে পুনরায় গোলাপি আভা ফিরিয়ে আনতে পারেন কিছু প্রাকৃতিক ও সহজ পদ্ধতির সাহায্যে। ঘরেই মিলবে, এমন টুকিটাকি সামগ্রী ব্যবহার করলে পেতে পারেন সহজ সমাধান।

১) ঠোঁটের কালচে ভাব দূর করতে মধু ব্যবহার করতে পারেন। ঠোঁটের কোমলতা বজায় রাখতেও মধু ভীষণ উপকারী। ঘুমোনোর আগে সামান্য মধু ঠোঁটে লাগিয়ে রেখে দিন সারা রাত। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের রঙে পার্থক্য চোখে পড়বে।

২) প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে চিনির কার্যকারিতাও কম নয়। চিনি দিয়ে স্ক্রাব করলে ঠোঁটের কালচে দাগ দূর হওয়ার পাশাপাশি মরা চামড়াও উঠে যাবে। ২ চামচ চিনি ও ৩ চামচ মাখন একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। সপ্তাহে বার দুয়েক এই মিশ্রণ দিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

Image of Lips.

চিনি দিয়ে স্ক্রাব করলে ঠোঁটের কালচে দাগ দূর হওয়ার পাশাপাশি মরা চামড়াও উঠে যাবে। ছবি: সংগৃহীত।

৩) লেবুর রস খুব ভাল ব্লিচিং উপাদান। প্রতি দিন ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস দিয়ে ঠোঁটে ভাল করে মালিশ করলে কালচে ভাব দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE