Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Banarasi Saree

Wedding Saree: বিয়ের পর থেকে বেনারসি শাড়িটি আলমারিতেই পড়ে রয়েছে! সাধের শাড়ির যত্ন নেবেন কী ভাবে

অনেকেই বেনারসি শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। কিন্তু এর ফলে শাড়ির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

কড়া রোদে বেনারসি ঝুলিয়ে রাখবেন না।

কড়া রোদে বেনারসি ঝুলিয়ে রাখবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৮
Share: Save:

বাঙালি কনেরা বিয়েতে বেনারসি পরতেই বেশি ভালবাসেন। তবে বিয়ে মিটলেই সাধের বেনারসি আলমারিতেই পড়ে থাকে। সহজে বার করা হয় না। যার ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায়, যত্নের অভাবে শাড়িটি ভাঁজে ভাঁজে কেটে যায়। তখন আর আক্ষেপের শেষ থাকে না।

তাই বিয়ের পরে যাতে আপনার সাধের শাড়ি যত্নে থাকে, তার জন্য রইল কিছু টোটকা।

১) বেনারসি শাড়ি কিন্তু ভুল করেও বাড়িতে কাচবেন না। বেনারসি কাচার জন্য সব সময়ে স্থানীয় কোনও ভাল দোকানে ড্রাই ক্লিনিং করাতে দিন। এতে শাড়ির মান ও জেল্লা, দুই-ই বজায় থাকবে।

২) অনেকেই বেনারসি শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। কিন্তু এর ফলে শাড়ির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোনও সুতির কাপড়ে বেনারসি মুড়ে, তা আলমারিতে তুলে রাখুন। শাড়ি ভাল থাকবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) কড়া রোদে বেনারসি ঝুলিয়ে রাখবেন না। বেনারসি সিল্ক সুতোয় বোনা হয়। উজ্জ্বল রঙের হয়। আর সে কারণেই কড়া রোদে দিলে কাপড় ও রং দু’টিই নষ্ট হয়ে যেতে পারে।

৪) বাড়িতে বেনারসি ইস্তিরি না করাই ভাল। একান্তই যদি বেনারসি শাড়ি ইস্তিরি করতে হয়, তা হলে একটি সুতির কাপড়ে বা ধুতিতে ভাল করে শাড়িটি মুড়িয়ে নিয়ে তার পরেই ইস্তিরি করুন।

৫) বেনারসিতে যদি কখনও দাগ লেগে যায়, তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপর আলতো ভাবে ঘষুন। দেখবেন দাগ উঠে যাবে। এ ক্ষেত্রে ভুলেও জল ব্যবহার করবেন না।

৬) বিয়ের শাড়ি দীর্ঘদিন আসমারিতে ভরে রাখবেন না। প্রতি ছ’মাস অন্তর শাড়িটি আলমারি থেকে বার করুন। সেটি খুলে ভাঁজ বদলে, আবার গুছিয়ে রেখে দিন। এতে শাড়ি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banarasi Saree Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE