Advertisement
১০ মে ২০২৪
Coconut Oil

Coconut Oil: ক্রিম বাদ দিয়ে নারকেল তেল মাখলেই চকচকে হবে কি ত্বক

নানা গুণ আছে নারকেল তেলে। এই তেল মাখলে ত্বক ভাল হয়। কিন্তু সকলের এক ভাবে কাজ হয় না। তেলতেলে ত্বকে সারা রাত এই তচেল মেখে রাখলে কী হয়?

নারকেল তেল কি সকলের ত্বকের জন্য ভাল?

নারকেল তেল কি সকলের ত্বকের জন্য ভাল?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ২১:১৯
Share: Save:

নারকেল তেল দিয়ে চুলের যত্ন তো নিয়েই থাকেন। কখনও ত্বকের পরিচর্যার জন্য ব্যবহার করেছেন কি এই তেল? দিব্যি মুখে মাখা যায়। তাতে ত্বকের উন্নতিও হয়। কিন্তু তার মানে এই নয় যে, সব ধরনের ত্বকেই এক রকম প্রভাব পড়বে।

নানা ধরনের গুণ আছে এই তেলে। রাতভর নারকেল তেল মেখে রাখা গেলে, মুখে আলাদা কোনও ক্রিম মাখারও প্রয়োজন পড়ে না। এই তেলে উপস্থিত ফ্যাটি অ্যাসিড তুলতুলে করে তোলে ত্বককে।

তবে এমনটা হওয়ার জন্য রাতভর মুখে নারকেল তেল মেখে রাখা জরুরি। এই অভ্যাস কারও কারও ক্ষেত্রে অবশ্যই কার্যকর হয়। বিশেষ করে যাঁদের ত্বক একটু শুষ্কর দিকে, তাঁদের জন্য এই তেল ভাল। কিন্তু সকলের ক্ষেত্রে এক অভ্যাস কাজে দেবে না।

তৈলাক্ত ত্বকে যদি সারা রাত নারকেল তেল মেখে রাখেন, তবে উল্টোও হতে পারে গোটা বিষয়টি। ত্বকের জেলা বাড়ার বদলে বাড়তে পারে কিছু সমস্যা।

ত্বক যদি তৈলাক্ত হয়, তবে বাড়তে পারে ব্রণর সমস্যা।

ত্বক যদি তৈলাক্ত হয়, তবে বাড়তে পারে ব্রণর সমস্যা।

তৈলাক্ত ত্বকে রাতভর নারকেল তেল মেখে রাখলে কী হতে পারে?

১) রাতভর নারকেল তেল মাখা থাকলে সবচেয়ে বেশি আশঙ্কা থাকে ব্রণ হওয়ার।

২) নারকেল তেল বাড়িতে দিতে পারে ব্ল্যাক হেডের সমস্যা।

৩) মুখে ছোট ছোট ফুস্কুরিও হতে পারে সারা রাত নারকেল তেল মাখা থাকলে।

সাধারণত নারকেল তেল প্রতিরোধশক্তি বাড়ায়। কিন্তু অ্যান্টিবায়োটিক চললে সে সময়ে নারকেল তেল না মাখাই শ্রেয়। শরীর সে সময়ে গরম থাকে। তার উপর নারকেল তেল আরও গরম করে দেয় ত্বক। সব মিলে মুখ ঘামতে থাকে। ব্রণর সমস্যা তাতে আরও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Oil Skin care Oil Massage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE