Advertisement
১০ মে ২০২৪
home remedies

Oily hair home remedies: শীতেও চুল অতিরিক্ত তৈলাক্ত হয়ে যাচ্ছে? ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

সাধারণত বর্ষাকালে একটুতেই চুল তেলতেল হয়ে যায়। কিন্তু শীতেও এই সমস্যায় পড়তে হয় অনেককে। কী করে মুক্তি পাবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ২০:৩৫
Share: Save:

বর্ষায় হাওয়া বেশি মাত্রায় আর্দ্র থাকায় চুলও নেতিয়ে পড়ে একটুতেই। মাথার তালুতে নোংরা জমে তৈলাক্ত হয়ে যাওয়ারও প্রবণতা বাড়ে। কিন্তু শীতে এই সমস্যা অনেকটাই কমে যায়। আবহাওয়া শুষ্ক হয়ে যাওয়ায় চুলও খানিক রুক্ষ হয়ে যায়। তাই চুলে আর্দ্রভাব বজায় রাখার জন্য যাবতীয় চেষ্টা করে যান বেশির ভাগ মানুষ। তবে এমনও অনেকে রয়েছেন, যাঁদের শীতেও চুল অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। তবে কিছু কথা মাথায় রাখলে, এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অনেক সময়ে শীতকালে কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত, তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। বেশি ঘন ঘন শ্যাম্পু করলে চুল আরও শুষ্ক হয়ে যাবে, এই ভয়ে হয়তো সপ্তাহে খুব কম দিন শ্যাম্পু করলেন অনেকে। কিন্তু শীতে দূষণের পরিমাণও বাড়ে। ফলে চুলে একটুতেই ধুলো জমে যায়। ঠিক সময়ে শ্যাম্পু না করলে চুল তৈলাক্ত হয়ে যেতে পারে।

নারকেলের দুধ দিয়েও চুল নরম হবে সহজেই।

নারকেলের দুধ দিয়েও চুল নরম হবে সহজেই। ছবি: সংগৃহীত

শীতে চুল আর্দ্র রাখতে আরও বেশি করে হেয়ার মাস্ক ব্যবহার করেন সকলে। অনেকের হয়তো সব রকম মাস্ক চুলে সহ্য হয় না। তাই চুল তৈলাক্ত হয়ে পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তবে যদি কেউ মনে করেন, তৈলাক্ত চুলে কন্ডিশনারের প্রয়োজন নেই, তা হলে খুব বড় ভুল করবেন। যে কোনও ধরনের চুলের প্রয়োজন কন্ডিশনিংয়ের।

এর জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায় শীতে চুল নরম এবং মোলায়েম করার সেরা উপায় নারকেলের দুধ। নারকেল কোরা নিয়ে দুধ তৈরি করে নিন। তাতে একটি লেবুর রস দিন। সঙ্গে দিতে পারেন কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল। এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখুন ৩ থেকে ৪ ঘণ্টা। তারপর শ্যাম্পু করে নিন। চুল তৈলাক্তও হবে না, এ দিকে নরমও থাকবে। সপ্তাহে দু’দিন মাথায় তেল মাসাজ করারও প্রয়োজন আছে। তার জন্য পেঁয়াজের রস আর নারকেল তেল মিশিয়ে মাথায় মাসাজ করতে পারেন। ৩০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies DIY Hair Mask Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE