Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Makeup products: রূপের পাশাপাশি রূপটানের সরঞ্জামও দীর্ঘস্থায়ী করবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ ডিসেম্বর ২০২১ ১৮:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এখনকার নারীর বিশেষ বন্ধু কে— এই প্রশ্ন করলে মুখে যে যা-ই বলুন না কেন, মহিলাদের অন্তত নিজের রূপটানের সরঞ্জামের কথা মনে পড়তে বাধ্য। কত যুগ আগে বৈষ্ণব কবি পর্যন্ত বলে গিয়েছেন, ‘রূপ লাগি আঁখি জুরে, গুণে মন ভোর...’।
ফলে বোঝাই যাচ্ছে যে, রূপচর্চাও কিন্তু প্রায় হাজার বছরের ঐতিহ্য বয়ে নিয়ে আসছে। আর এখন তো বাজারের বিভিন্ন নামী-দামি সংস্থার প্রসাধনীই রূপচর্চার নিত্যসঙ্গী হয়ে উঠেছে। অল্প কাজলের ছোঁয়ায়, তুলির ট‌ানে যে কেউ হয়ে উঠতে পারেন অপরূপা। কিন্তু রূপের পাশাপাশি রূপটানের সরঞ্জামও যাতে দীর্ঘস্থায়ী হয়-সে দিকে নজর না দিলে কিন্তু অল্প দিনেই নষ্ট হয়ে যেতে পারে শখের সব প্রসাধনী। অথচ একটু চেষ্টাতেই রূপটানের সরঞ্জামকেও দীর্ঘস্থায়ী করে ব্যবহার করা সম্ভব।

Advertisement
মেকআপ করবার সরঞ্জাম

মেকআপ করবার সরঞ্জাম


লিপস্টিক, কাজল, কনসিলার, ফাউন্ডেশন, মাসকারা-ইত্যাদি নানান প্রসাধনী বা মেকআপ করবার সরঞ্জাম বহু দিন ধরে ব্যবহার করার জন্য রয়েছে খুব সহজ কিছু উপায়।
১। রূপটানের সব সরঞ্জাম সব সময়ই কোনও শুকনো জায়গায় রাখুন। বাক্সে বা ড্রয়ারের মধ্যে রাখতে পারলে ভাল। কারণ ভিজে গেলে মেকআপ দ্রুত নষ্ট হয়ে যাবে।
২। কেনার সময়েই প্রসাধনীটির মেয়াদ কবে উত্তীর্ণ হচ্ছে তা খেয়াল করুন। যাতে সেই তারিখের মধ্যেই পুরোপুরি ব্যবহার করে ফেলতে পারেন।
৩। অন্য কারও ব্যবহৃত মেকআপ করার সরঞ্জাম কখনও ব্যবহার না করাই ভাল। এতে যেমন ত্বকের সমস্যা দেখা দিতে পারে তেমনই প্রসাধনী দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা কমে যায়।
৪। মেকআপের সব ক’টি ব্রাশ সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা দরকার। না হলে এতে লেগে থাকা ধুলো রূপচর্চার অন্য সব সরঞ্জাম নষ্ট করে দিতে পারে।

আরও পড়ুন

Advertisement