Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Night

Skincare: ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? শীতের রাতে কী ভাবে নেবেন ত্বকের যত্ন

বাতাসে হিমেল ভাব আসতে না আসতেই ত্বকে টান ধরে। তার থেকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ সময়ে ত্বক বিশেষ ভাবে আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ১৪:৪৭
Share: Save:

গ্রীষ্ম গিয়ে শীত আসতে না আসতেই রোজের জীবনের নানা রকম পরিবর্তন আসে। রোজের চলাফেরা, খাওয়াদাওয়া, পোশাক— সবই অল্প অল্প করে বদলায়। তেমন রূপচর্চাতেও কিছু বদল আনা হয়ে পড়ে প্রয়োজনীয়। কারণ বাতাসে হিমেল ভাব আসতে না আসতেই ত্বকে টান ধরে। তার থেকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ সময়ে ত্বক বিশেষ ভাবে আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা।

এ সময়ে একটি ভাল সানস্ক্রিন লোশন এবং একটি ভাল ময়শ্চারাইজার ব্যবহার করা খুব জরুরি। এরই পাশাপাশি, ভাল ভাবে পরিষ্কার রাখতে হবে নিজের ত্বক। আর রোজ রাতে বিশেষ ভাবে যত্ন নিতে হবে ত্বকের।

শীতের রাতের রূপচর্চা কেমন হবে?

১) দুধ দিয়ে মুখ পরিষ্কার করুন। দুধের মতো ত্বক সাফ করার বস্তু কমই আছে। রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধ দিয়ে মুখ ধুলে ত্বক কোমল হবে। আবার মুখ থেকে সব রকম ময়লা উঠে যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) শীতের সময়ে ত্বক শুষ্ক হয়ে যায় সহজেই। মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমাঝেই ত্বকের নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বকে মালিশ করুন। তার পর হাল্কা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এই অভ্যাস করুন।

৩) এর পরের ধাপটি হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। রোজ রাতে বেশ ঘন কোনও ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখের খানিকটা মাসাজ করতে হবে সেই ময়শ্চারাইজার দিয়ে। এতে ত্বক অনেক নরম হবে, আর্দ্রও থাকবে।

৪) সপ্তাহে এক বার করে একটি ফেসমাস্কও ব্যবহার করা জরুরি। কলা চটকে নিয়ে, তাতে মধু আর দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। সেই মাস্ক মুখে মেখে মিনিট দশেক রেখে হাল্কা গরম জলে ধুয়ে ফেলুন। ত্বক নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Night Skincare Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE