Advertisement
০৮ মে ২০২৪
Hair

Methi Saak: শীত পড়তেই বেড়েছে খুশকির সমস্যা? সমাধান করবে মেথি শাক

রূপচর্চার জন্যও দিব্যি কাজে লাগানো যায় মেথি শাক। এই শাকের গুণে যেমন ত্বকের জেল্লা বাড়ে, তেমনই দূর হতে পারে খুশকি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ২১:৪৭
Share: Save:

শাক খাওয়া যে স্বাস্থ্যের জন্য উপকারী, তা অনেকেই জানেন। এর মাধ্যমে পুষ্টির বিভিন্ন উপাদান পায় শরীর। তবে স্বাস্থ্যের পাশাপাশি, ত্বক ও চুলেরও যত্ন নেয় এই শাক।

রূপচর্চার জন্যও দিব্যি কাজে লাগানো যায় মেথি শাক। এই শাকের গুণে যেমন ত্বকের জেল্লা বাড়ে, তেমনই দূর হতে পারে খুশকি। এরই পাশাপাশি, কমতে পারে ব্রণর সমস্যা।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন মেথি শাক?

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি তো দূর করেই, অকালে চুল পেকে যাওয়ার মতো সমস্যাও কমায়। চুল ঘনও করতে পারে মেথি শাক। এর জন্য প্রয়োজন মেথি তেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মেথি তেল তৈরি করে ফেলা যায় বাড়িতেই। একটি পাত্রে কিছুটা নারকেল তেল নিন। তার মধ্যে কয়েকটি মেথি পাতা ফেলে দিন। এ বার সেই তেল ফুটিয়ে নিন আগুনে। মিনিট দশেক তেল ফোটাতে থাকুন। একটি কাচের বোতলে সেই তেল ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার করে মাথার তালু মাসাজ করুন এই তেল দিয়েই। কমবে খুশকির সমস্যা।

ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন মেথি শাক?

অল্প বয়সে মুখে বলিরেখা পড়ে যাচ্ছে? মুখে ব্রণ, কালোর দাগ হচ্ছে? এ সব সমস্যার সমাধান করতে পারে মেথি। একটি ব্লেন্ডারে কয়েকটি মেথি পাতা, এক চামচ হলুদ, দুধ আর জল দিয়ে মিশিয়ে নিন। এই ফেসপ্যাক ভাল ভাবে মুখে মাখুন। মিনিট কুড়ি রেখে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের যাবতীয় সমস্যা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Skin Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE