Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Moisturiser

Skin: ত্বক খুব তেলতেলে? তবু ময়শ্চারাইজার মাখা কেন জরুরি

শীত শেষের শুষ্ক সময়েও তেলতেলে হয়ে যায় ত্বক? তাই বুঝি ময়শ্চারাইজার ব্যবহার করেন না?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ২১:৫১
Share: Save:

বার বার মুখ ধুতে ধুতে ক্লান্ত। কখনও শুধু জলে। কখনও বা হালকা সাবান দিয়ে পরিষ্কার করেন মুখ। মাঝেমাঝে ভেজা টিস্যুও মুখে বুলিয়ে নেন। ফলে ক্রিম, তেল বা ময়শ্চারাইজার মাখার আর অবকাশই পান না?

কিন্তু তেল বা ক্রিম না দিলেও একটু ময়শ্চারাইজার জরুরি। মনে হচ্ছে যে, তা হলেই তো আবার তেলতেলে হয়ে যাবে ত্বক? তাই তো? কিন্তু এমনটা করলে মোটেও চলবে না। দিনে দু’বার অন্তত ভাল ভাবে ময়শ্চারাইজার ব্যবহার করতেই হবে।

ত্বকের আর্দ্র ভাব ধরে রাখতে হলে সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার দেওয়া খুব জরুরি

ত্বকের আর্দ্র ভাব ধরে রাখতে হলে সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার দেওয়া খুব জরুরি

রোজের ত্বকের যত্ন নেওয়ার নিয়মের মধ্যে ময়শ্চারাইজার মাখা একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ত্বকের ধরন যেমনই হোক, এই নিয়মে হেরফের হলে চলবে না। ত্বকের তেল তৈরি হয় সেবাশিয়াল গ্ল্যান্ডে। সেই তেল থেকে ত্বককে মুক্ত রাখতে বেশ কড়া ধরনের ফেসওয়াশ ব্যবহার করা যেতেই পারে। মাঝেমধ্যে বেসন কিংবা ডাল বাটা দিয়েও মুখ ধোয়া যায়। কিন্তু ত্বকের আর্দ্র ভাব ধরে রাখতে হলে সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার দেওয়া খুব জরুরি। না হলে জেল্লা ধরে রাখা হবে কঠিন।

অনেকেরই মনে হবে ময়শ্চারাইজার লাগানো মাত্রই যে আবার তেলতেলে হয়ে যাবে ত্বক। কিন্তু তৈলাক্ত ত্বকের জন্য নানা ধরনের ময়শ্চারাইজার পাওয়া যায় বাজারে। যাতে তেলের পরিমাণ থাকে কম। এবং জল থাকে বেশি। সেই ময়শ্চারাইজার বার দুয়েক ব্যবহার করলেই আর্দ্র থাকবে আপনার ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moisturiser Skin care Oily Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE