Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Beauty

Sunscreen: সূর্য মেঘের আড়ালে বলে বর্ষায় সানস্ক্রিন ব্যবহার করছেন না? ত্বকের কী ক্ষতি হচ্ছে

বর্ষায় সানস্ক্রিন ব্যবহারের প্রবণতা অনেকটাই কমে যায়। এর ফলে কী প্রভাব পড়ছে ত্বকের উপর?

সব ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সব ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ২০:০৩
Share: Save:

সানস্ক্রিন গ্রীষ্মকালের প্রসাধনী— অনেকেই এমন ধারণা পোষণ করেন। গরমকালে সূর্যের তাপমাত্রা বেশি থাকে। সূর্যরশ্মি থেকে বাঁচতে গ্রীষ্মে সানস্ক্রিন ব্যবহারের প্রবণতা বেশি থাকে। কিন্তু বর্ষা এলেই সানস্ক্রিন ব্যবহারের কমে যায়। এই সময় সূর্য মেঘের আড়ালে থাকে। সূর্যের তাপ কম থাকায় বর্ষায় সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয় অনুভব করেন না অনেকেই। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, অধিকাংশ মানুষ এখানেই ভুল করেন। বিভিন্ন সমস্যা থেকে ত্বক রক্ষা করতে সব ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সূর্যের ইউভি রশ্মি ত্বকের অকাল বার্ধ্যক্যের কারণ। কালো দাগছোপ, ত্বক পুড়ে যাওয়ার সমস্যা হতে পারে বর্ষাতেও। এই সময় সারা ক্ষণ মেঘলা থাকে বলে বোঝা যায় না। কিন্তু সূর্য বর্ষার সময়েও ত্বকের উপর সমান ভাবে প্রভাব ফেলে।

বর্ষাকালে সানস্ক্রিন না মাখলে কী কী সমস্যা হতে পারে?

১) সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এসে ত্বক মেলানিন নামক একটি রঞ্জক পদার্থ তৈরি করে। মেলানিনের পরিমাণ বেশি হলে ত্বক সহজেই পুড়ে যায়। সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকে ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে।

২) অতিবেগুনি রশ্মি ত্বকে বলিরেখার কারণ হতে পারে। সানস্ক্রিন ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বক আগলে রাখতে পারে। তাই বর্ষাকালেও সানস্ক্রিন মাখা জরুরি।

৩) শুধু কি বলিরেখা? সানস্ক্রিন ব্যবহার না করার অভ্যাস মেচেতার সমস্যাও ডেকে আনতে পারে।

৪) দীর্ঘ দিন ধরে ত্বক সূর্যের ক্ষতিকারক সূর্যরশ্মি শোষণ করার ফলে ত্বক ক্যানসারেরও ঝুঁকি বাড়ে। কর্কট রোগের ঝুঁকি কমাতে বর্ষাকালেও ব্যবহার করুন সানস্ক্রিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Sunscreen Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE