Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Winter

শীত মানেই সাধের চামড়ার জ্যাকেটগুলি পরা শুরু! তবে যত্নে রাখার টোটকা জানা আছে?

শীতের পোশাক থেকে ব্যাগ, জুতো, বেল্ট—চামড়ার জিনিস ব্যবহার করতে ভাল লাগলেও এগুলির যত্ন করা বেশ ঝক্কির কাজ। কী ভাবে নেবেন এই সব চামড়ার জিনিসের যত্ন?

চামড়ার জিনিস ব্যবহার করতে ভাল লাগলেও এগুলির যত্ন করা বেশ ঝক্কির কাজ।

চামড়ার জিনিস ব্যবহার করতে ভাল লাগলেও এগুলির যত্ন করা বেশ ঝক্কির কাজ। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২২:০১
Share: Save:

শীতকাল এলেই সাধের চামড়ার জ্যাকেটগুলি আবার পরার পালা। শীতের পোশাক থেকে ব্যাগ, জুতো, বেল্ট— চামড়ার জিনিস ব্যবহার করতে ভাল লাগলেও এগুলির যত্ন-আত্তি বেশ ঝক্কির কাজ। কী ভাবে নেবেন এই সব চামড়ার জিনিসের যত্ন?

১) চামড়ার জিনিস আর্দ্র পরিবেশে না রাখাই ভাল। এই জিনিস ব্যবহার করার সময় বেশ সচেতন থাকতে হবে। ব্যাগ হোক বা জ্যাকেট, ব্যবহারের পর কাপড়ে মুড়ে রাখুন।

২) চামড়ার জিনিসপত্রের উপযুক্ত আর্দ্রতা বজায় রাখার জন্য ব্যাবহার করতে পারেন মোম ও সিলিকনযুক্ত লেদার কন্ডিশনার। এতে চামড়া যেমন ভাল থাকে, তেমনই নতুন দেখতে লাগে। জ্যাকেটে যদি কোনও কারণে ছোটখাটো দাগ লাগে, তবে তা তোলার জন্য মৃদু ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

৩) চামড়ার পোশাকে ভাঁজ পড়লে তা তোলা সহজ নয়। কারণ চামড়ার পোশাক ইস্ত্রি করার সুযোগ নেই। সে ক্ষেত্রে উষ্ণতা সর্বনিম্ন মাত্রায় নামিয়ে চামড়ার পোশাকের উপর একটি কাপড় রেখে ইস্ত্রি করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, যেন গরম ইস্ত্রি সরাসরি চামড়ার উপরে না দিয়ে ফেলেন। কাপড় রেখে তবেই ইস্ত্রি করুন।

চামড়ার জিনিস আর্দ্র পরিবেশে না রাখাই ভাল।

চামড়ার জিনিস আর্দ্র পরিবেশে না রাখাই ভাল। ছবি: শাটারস্টক

৪) জুতো, ব্যাগ কিংবা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র রোজ ব্যাবহার করার পর একটি নরম শুকনো কাপড় দিয়ে মুছে তবে আলমারিতে তুলুন।

৫) অমসৃণ কোনও কিছুর সঙ্গে যাতে চামড়ার জিনিসের ঘষা না লাগে, তা খেয়াল রাখা জরুরি। তাই চামড়ার জিনিস আলমারিতে আলাদা তাকে রাখাই ভাল।

৬) চামড়ার জ্যাকেট ভাঁজ না করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। তাতেই যত্নে থাকবে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Life Hacks Leather Product
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE