Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Acne Problem

শত চেষ্টাতেও ব্রণর সমস্যা কমছে না? রোজ ৩টি আসন করে দেখতে পারেন, সুফল পাবেন

চেষ্টা করেও ব্রণ না কমলে একটা সময়ের পর হাল ছেড়ে দেন অনেকেই। সেটা না করে বরং প্রতি দিন কয়েকটি ব্যায়াম করতে পারেন। সত্যিই উপকার পাবেন।

Yoga can Help Treat Pimples and acne.

ব্রণ তাড়াবে যোগাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

মনের মানুষ ছেড়ে গেলেও ব্রণ সহজে সঙ্গ ছাড়ে না। অথচ ব্রণর হাত থেকে মুক্তি পেতে কত কিছুই না করেন অনেকে। কিন্তু সুফল মেলে না কিছুতেই। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করা থেকে ঘরোয়া টোটকা— কোনও কিছুই বাদ যায় না। অথচ তার পরেও ত্বক ভর্তি ব্রণ নিয়ে নাজেহাল হতে হয়। একটা সময়ের পর হাল ছেড়ে দেন অনেকেই। সেটা না করে বরং প্রতি দিন কয়েকটি ব্যায়াম করতে পারেন। সত্যিই উপকার পাবেন।

মৎসাসন

প্রথমে একটি মাদুরের উপর টানটান করে শুয়ে পড়ুন। দু’পাশে টান টান করে রাখতে হবে দুই হাত। তার পরে চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এ বার ধীরে ধীরে ধনুকের মতো করে পিঠ বেঁকিয়ে নিন। শরীরের ভার হাতের উপর রাখুন। বুক উপরের দিকে উঠে আসবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এই ভঙ্গিতে দু’-তিন মিনিট থাকতে পারলে মিলবে সুফল।

সর্বাঙ্গসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। দেখবেন ব্রণর সমস্যা কমে গিয়েছে।

Yoga can Help Treat Pimples and acne.

বালাসন। ছবি: সংগৃহীত।

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার দুই হাত প্রসারিত করে পেট মুড়ে সামনের দিকে ঝুঁকে যান। বুক যেন ঊরু স্পর্শ করে। মাথা মাটিতে ঠেকিয়ে রাখুন। শ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। নিয়মিত এই আসনগুলি করলে সত্যিই উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE