Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hair tips

Hair Care Tips: মাথায় নয়, চুল মাটিতে থাকছে বেশি? ব্যবহার করতে পারেন মুলতানি মাটি

অনেক দিন আগে থেকেই ত্বকের যত্ন নিয়ে এসছে মুলতানি মাটি। এ বার চুল ভাল রাখতেও ব্যবহার করতে পারেন মুলতানি মাটি।

 চুল ভাল রাখতেও ব্যবহার করতে পারেন মুলতানি মাটি।

চুল ভাল রাখতেও ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১৪
Share: Save:

চুলের ডগা ফেটে যাওয়া থেকে মাত্রাতিরিক্ত হারে চুল পড়া— চুলের নানাবিধ সমস্যা নিয়ে নাজেহাল হয়ে পড়েন অনেকেই। দূষণের কারণে এই সমস্যা ইদানীং আরও বেশি করে দেখা দিচ্ছে। সমস্যার সমাধানে বিভিন্ন ভাবে চেষ্টার অন্ত রাখেন না কেউই। তবে ফলাফলের কোনও পরিবর্তন শেষপর্যন্ত হয় না। তবে চুলের সমস্যার ঘরোয়া এবং চটদলজি সমাধান লুকিয়ে রয়েছে মুলতানি মাটিতে। অনেক দিন আগে থেকেই ত্বকের যত্ন নিয়ে এসছে মুলতানি মাটি। এ বার চুল ভাল রাখতেও ব্যবহার করতে পারেন মুলতানি মাটি।

চুল পড়া কমাতে

মূলত দূষণ, স্নানের জলে আয়রন এবং অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার খেলে চুল পড়ার পরিমাণ বৃদ্ধি পায়। টক দইয়ের সঙ্গে মুলতানি মাটি ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। শ্যাম্পু করার ৩০ মিনিট আগে এই মিশ্রণটি মাথার ত্বকে ও চুলে ভাল করে লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন।

ছবি: সংগৃহীত

চুলের ডগা ফাটা রোধ করতে

চুল বৃদ্ধি না পাওয়ার একটি অন্যতম কারণ হল চুলের ডগা ফেটে যাওয়া। চুলের ডগা ফাটা রুখতে সাহায্য করবে মুলতানি মাটি। টক দই ও মুলতানি মাটির মিশ্রণ চুলে ভাল করে মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

চুল বৃদ্ধি করতে

অনেকেই আছেন যাঁদের চুল বড় হতেই চায় না। তাঁদের জন্য মুলতানি বেশ কার্যকরী হতে পারে। অ্যালোভেরা জেল, লেবুর রস, ও মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করে সপ্তাহে দু থেকে তিন দিন চুলে লাগাতে পারেন। চুল দ্রুত বড় হবে।

খুশকির সমস্যা কমাতে

শীতকালে খুশকির সমস্যা যেন বেশি করে দেখা যায়। মুলতানি মাটির ব্যবহারে সহজেই দূর হবে খুশকি। এক টেবিল চামচ মেথি বেটে নিয়ে তার সঙ্গে কিছুটা মুলতানি মাটি ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মাথার ত্বকে ও চুলের গোড়ায় ভাল করে এই মিশ্রণটি লাগিয়ে কিছু ক্ষণ রেখে চুল ধুয়ে নিন।

চুল মসৃণ ও কোমল রাখতে

শীত পড়লে যে শুধু ত্বক রুক্ষ হয়ে যায় তা নয়। চুলেও দেখা দেয় রুক্ষ ভাব। মুলতানি মাটি, মধু ও পাতিলেবুর রস এক সঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। তার পর কিছু ক্ষণ রেখে চুলে শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair tips Hair Loss Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE